Home জাতীয় গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের ৮ম কেন্দ্রীয় সম্মেলনে উদ্বোধক

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের ৮ম কেন্দ্রীয় সম্মেলনে উদ্বোধক

30

সুবিধাবাদের বিরুদ্ধে বিপ্লবী ধারায় ট্রেড ইউনিয়ন
আন্দোলন অগ্রসর করতে হবে

স্টাফ রিপোটার: গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র কেন্দ্রীয় সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে প্রখ্যাত শ্রমিকনেতা মনজুরুল আহসান খান বলেছেন, সুবিধাবাদ আর আপোসকামীতার বিরুদ্ধে শ্রমিক আন্দোলনকে বিপ্লবী ধারায় নিয়ে যেতে হবে। তিনি বলেন, আজ বাংলাদেশ যে রাজনৈতিক দুর্বৃত্তায়িত শক্তির হাতে পড়েছে তা থেকে উদ্ধার করতে পারে একমাত্র শ্রমিক ও মেহনতি মানুষ। তারা সচেতন জনগণের ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে না পারলে দেশের সামনে আরও কঠিন সময় অপেক্ষা করছে। তিনি আরো বলেন, নিম্ন আয়ের মানুষ উদয়-অস্ত খেটেও স্বাভাবিক চাহিদামতো খাবার যোগার করতে পারছে না। অনেকে ফুলে-ফেপে উঠলেও দেশের মানুষ খাদ্য সংকটে পরে আছে। তিনি সর্বব্যাপী জুলুমের বিরুদ্ধে শ্রমিক-জনতার গণপ্রতিরোধ গড়ে তোলার অহ্বান জানান।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র ৮ম কেন্দ্রীয় সম্মেলনের উদ্বোধনী সমাবেশ আজ ১৮ নভেম্বর শুক্রবার সকাল সাড়ে ১০টায়, ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়েছে। বর্ষীয়ান রাজনীতিবীদ ও গার্মেন্ট টিইউসি’র উপদেষ্টা মনজুরুল আহসান খান সম্মেলন উদ্বোধন করেন। সমাবেশে জাতীয় ও আন্তর্জাতিক সঙ্গীতের মধ্য দিয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এবারের সম্মেলনে গার্মেন্ট শ্রমিকের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও অন্যান্য ভাতাসহ নতুন মজুরি ঘোষণা এবং সোয়েটারের পিসরেটসহ সকল গ্রেডে একই হারে মজুরি বৃদ্ধির দাবি প্রধান প্রতিপাদ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। উদ্বোধনী সমাবেশ শেষে মিছিল কদম ফুল ফোয়ারা, পল্টন মোড়, জিরোপয়েন্ট এলাকা প্রদক্ষিণ করে। মিছিল পরবর্তীতে সম্মেলনের অতিথিদের বক্তব্য নগরীর বিএমএ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
বিএমএ মিলনায়তনে গার্মেন্ট টিইউসির সভাপতি মন্টু ঘোষের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ভার্চুয়ালি বক্তব্য রাখেন বিশ^ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সাধারণ সম্পাদক প্যাম্বিস কিরিৎসিস, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা আব্দুল্লাহ আল ক্বাফী রতন, অষ্টম কেন্দ্রীয় সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক শ্রমিক নেতা সাদেকুর রহমান শামীম ও সদস্য সচিব শ্রমিক নেতা জিয়াউল কবীর খোকন।
সম্মেলনে পাঠানো বিভিন্ন দেশের ভ্রাতৃপ্রতীম সংগঠনের শুভেচ্ছা বার্তা পড়েন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আন্তর্জাতিক সম্পাদক মনজুর মঈন। আলোচনা সভাটি পরিচালনা করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার ।