Home রাজনীতি খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার দাবি জানিয়েছে সাবেক বিএমএ নেতৃবৃন্দ

খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার দাবি জানিয়েছে সাবেক বিএমএ নেতৃবৃন্দ

35

স্টাফ রিপোটার: বিএনপি চেয়ারপার্সন, সাবে প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারাবন্দী রেখে চিকিৎসায় অবহেলার বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে কারামুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবী জানিয়েছেন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন—বিএমএ’র সাবেক নেতৃবৃন্দের পক্ষে সাবেক সভাপতি অধ্যাপক ডাঃ এ কে এম আজিজুল হক ও সাবেক মহাসচিব অধ্যাপক ডাঃ এ জেড এম জাহিদ হোসেন।

বিএমএ’র সাবেক নেতৃবৃন্দ বলেন— বেগম খালেদা জিয়া দেশের গণতন্ত্রের মুক্তি আন্দোলনে আপোষহীন নেত্রী। সারাদেশে সর্বাধিক জনপ্রিয় ব্যক্তিত্ব। তিনি অত্যান্ত অসুস্থ। অসুস্থতার কারণে বারবার হাসপাতালে ভর্তি হচ্ছেন। তথাপি তাঁর প্রতি ফ্যাসিস্ট সরকারের হিংসামূলক কর্মকাণ্ড ও অপপ্রচার বন্ধ হয়নি। বাংলাদেশে আজ মানবাধিকার ও বিবেকের মৃত্যু ঘটেছে।

সর্বশেষ গত ৯ই আগস্টে তিনি এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়ে আজ পর্যন্ত চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে আছেন। তিনি দীর্ঘদিন আর্থাইটিস, ডায়াবেটিস, লিভার, কিডনী ও হৃদরোগে ভূগছেন। চিকিৎসকরা প্রতিনিয়ত তাঁকে দ্রুত বিদেশে উন্নততর মাল্টি ডিসিপ্লিনারি হাসপাতালে চিকিৎসা গ্রহণের পরমর্শ দিচ্ছেন। কিন্তু সরকার সেদিকে কোন কর্নপাত না করে চিকিৎসার মতো মানবিক বিষয়টিতেও রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়েই সিদ্ধান্ত গ্রহণ করছে।

আমরা চিকিৎসক সমাজসহ দেশবাসী জানে সুস্থ ও সচল অবস্থায় বেগম খালেদা জিয়া করাবন্দী হয়েছেন। পরবর্তীতে চিকিৎসার চরম অবহেলায় তিনি আজ নানাবিধ জটিল রোগে আক্রান্ত। পাশাপাশি পুরানো আর্থাইটিস ও ডায়াবেটিস এর সুচিকিৎসা না হওয়ায় সেগুলোও জটিল আকার ধারণ করেছে। এই সকল বিষয়ের দায়ভার বর্তমান অগণতান্ত্রিক সরকারকেই নিতে হবে।

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার পরিবার থেকেও বারবার বিদেশে সুচিকিৎসার দাবী তোলা হয়। ইতোমধ্যেই দেশের বুদ্ধিজীবী, সাংবাদিক, শিক্ষক, সাবেক আমলাসহ বিশিষ্টজনেরা তাঁর সুচিকিৎসা নিশ্চিত করতে কারামুক্তি দিয়ে বিদেশে মাল্টিডিসিপ্লিনারি এডভান্স্ড সেন্টারে প্রেরণের দাবী জানিয়েছেন। কিন্তু বর্তমান জনবিচ্ছিন্ন সরকার এ বিষয়ে নিশ্চুপ।