ডেস্ক রিপোর্ট: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমরা রাশিয়ার সাথে বিরোধ চাইছি না, একটি স্থিতিশীল অনুমানযোগ্য সম্পর্ক চাই। স্পষ্ট করে বলেছি রাশিয়া ক্ষতিকারক ক্রিয়াকলাপে নিযুক্ত হলে মার্কিন যুক্তরাষ্ট্র শক্তিশালী এবং অর্থবহ উপায়ে প্রতিক্রিয়া জানাবে।’ জেনেভায় আগামী ১৬ জুন রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন বাইডেন।

মস্কোর বিরুদ্ধে ধারাবাহিক নিষেধাজ্ঞা বহাল রেখেছে ওয়াশিংটন। এ নিয়ে দুই দেশের মধ্যে টানাপড়েন চলছে। তারপর যুক্তরাষ্ট্রে সাইবার হামলার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। মস্কো তা অস্বীকার করছে এবং সর্বশেষ বাইডেন বলেছেন তিনি চান দুই দেশের মধ্যে স্থিতিশীল সম্পর্ক।
রুশ পররাষ্ট্রমন্ত্রি সের্গেই ল্যাভরভ বলেছেন মস্কো ওয়াশিংটনের সহযোগিতা চাইছে দুই দেশের মধ্যে সম্পর্কে যে জঞ্জাল জমেছে তা পরিস্কার করতে। তিনি মনে করেন সদিচ্ছা থাকলে দুটি দেশ গভীরতম মতপার্থক্য সত্ত্বেও সম্পর্ক উন্নয়ন করতে পারে।
প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমি মি: পুতিনকে বলব যা তাকে আমি বলতে চাই। ক্ষমতায় যাওয়ার পর প্রথম ব্রিটেনের মাটিতে পৌঁছে দেওয়া বক্তব্যে বাইডেন বলেন, পরিস্কার করে বলছি, যুক্তরাষ্ট্র ইতিমধ্যে দেখিয়েছে, যুক্তরাষ্ট্র বা ইউরোপে গণতন্ত্র বা সার্বভৌমত্ব নস্যাৎ করতে চাইলে পাল্টা জবাব দেওয়া হবে।
বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের মিত্রজোটের সঙ্গে অংশীদারিত্বের অদ্বিতীয় নেটওয়ার্ক বিশ্বে আমাদের সুবিধার মূল চাবিকাঠি হয়ে গেছে এবং তারা আমাদের সবার জন্য বিশ্বকে আরও সুরক্ষিত করে তুলেছে। আমরা আজকের চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে যাচ্ছি, যা দ্রুত পরিবর্তিত হচ্ছে। আমরা শক্তির অবস্থান থেকে এটি পূরণ করতে যাচ্ছি।-আমাদের সময়.কম