Home সারাদেশ কলারোয়ায় ভূমিহীন সেজে জমি দখলের চেষ্টা । জেলা প্রশাসকের দপ্তরে অভিযোগ

কলারোয়ায় ভূমিহীন সেজে জমি দখলের চেষ্টা । জেলা প্রশাসকের দপ্তরে অভিযোগ

34

জুলফিকার আলী,কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধিঃ সাতক্ষীরার কলারোয়ায় ভূমিহীন সেজে ৪২শতক জমি ফাঁকি দিতে শওকাত আলীর ফন্দিফিকের। ডিসিআর নিয়েছে মর্মে প্রচার দিয়ে জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। হয়রাণী শিকার নিরহ কৃষক মহিউদ্দীন জানান-তার পিতা আছির উদ্দীনের দলখে থাকা ২১শতক জমি প্রতারনা মুলক দখলের চেষ্টা করছে শওকাত আলী নামের এক প্রতারক। এনিয়ে শওকাত আলী হয়রানী মূলক ভাবে পত্রিকায় সংবাদও প্রচার করছে। শওকাত আলীর জমি ও বাগান থাকলেও সে নিজেকে ভূমিহীন বলে এলাকায় প্রচার দিচ্ছে। ওই জমি ভাগবাটোয়ারা নিয়ে দুই পক্ষের মধ্যে সংর্ঘষে জড়িয়ে পড়েছে বলে এলাকাবাসীরা অভিযোগ তুলেছে। এনিয়ে সাতক্ষীরা জেলা
প্রশাসকের দপ্তরে লিখিত ভাবে তফশীল বর্ণিত সম্পত্তিতে ভুমিহীন হিসাবে ভোগলিকার থাকায় ডিসিআর পাইবার জন্য আবেদনও করেছেন মহিউদ্দীনগং নামের এক পক্ষ। ঘটনার বিবরণে জানা গেছে-উপজেলা হেলাতলা ইউনিয়নের শুভংকারকাটি মৌজায় কোটাবাড়ী গ্রামের মতিউল্লাহ সরদারের ১৩৮ খতিয়ানে ৪২ শতক জমি ছিলো। দীর্ঘবদিন যাবৎ খাজনা না দেওয়ায় এবং তার মৃত্যুর পরে ওই জমি ৬২সালে খাস খতিয়ানেবচলে যায়। এর পর থেকে ওই জমিতে তার ওয়ারেশ দুই ছেলে জামালউদ্দীন ও আছির উদ্দীন মাঠে ফসল ফলাদি করে আসছেন। এর মধ্যে গোপনে জামাল উদ্দীনের ছেলে শওকাত আলী ভুমিহীন সেজে ওই জমি ডিসিআর নিয়েছে মর্মে এলাকায় প্রচার করে সকল জমি দখলের চেষ্টা করে। পরে আছির উদ্দীনের ছেলে মহিউদ্দীন বিষয়টি জানতে পেরে তার দখলে থাকা ২১শতক জমিতে সরিসা চাষ করেন। এনিয়ে শুরু হয় তাদের দুই পক্ষের মধ্যে তুমুল দ্বন্ধ। এবিষয়ে ওই ওয়ার্ডের ইউপি সদস্য আমিরুল ইসলাম বলেন-শওকাত আলী নিজেকে ভুমিহীন সেজে সরকারি জমি দখলেরবচেষ্টা করছে। উপজেলা আ.লীগের নেতা সরদার আনছার আলী বলেন-শওকাত আলী ভাল লোক না। সে সরকারি জমি দখলের জন্য ভূমিহীন সেজেছে। হেলাতলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন বলেন-শওকাত আলীর তার ইউনিয়নের কোটাবাড়ী গ্রামের বাসিন্দা। তার নামে রেকর্ডিও জমি আছে। সে কোন মুক্তিযোদ্ধা নাবএবং ভূমিহীনও না। শোনা যাচ্ছে ভূমিহীন সেজে ৪২শতক জমি ডিসিআর নিয়েছে।
বিষয়টি খোজ খবর নিয়ে সত্যতা পেলে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের কাছে বিষয়টি নিয়ে অভিযোগ জানানো হবে। এদিকে অভিযুক্ত শওকাত আলী বাড়ীতে না থাকায় তার মন্তব্য নেয়া সম্ভব হয়নি।