Home ধর্ম কলাপাড়ায় ১৬ টি দূর্গা মন্ডপে পূজা শুরু; ঢাকের বাদ্যে মেতে উঠেছে হাজারো...

কলাপাড়ায় ১৬ টি দূর্গা মন্ডপে পূজা শুরু; ঢাকের বাদ্যে মেতে উঠেছে হাজারো সনাতন ধর্মালম্বীরা

43

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: শরতের শীশির ভেজা কাশফুল, দক্ষিনের আকাশে সাদা মেঘের ভেলা বলে দেয় আসছে দূর্গা পূজা। সোমবার বেলা এগারোটায় সমুদ্র উপকূলীয় পটুয়াখালীর কলাপাড়ায় ১৬ টি পূজা মন্ডপে শুরু হয় মহাষষ্ঠী। ধুপের ধোঁয়া, ঢাক ঢোল, শাঁখ, উলুধ্বনী আর চন্ডিপাঠে মুখর হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। এসময় অশুভ শক্তির বিনাশে মঙ্গলময়ী দেবীর জাগরনে সুর প্রার্থনা করেন ভক্তরা। তবে দেবী দূর্গার আগমনে করোনাসহ সকল অশুভ শক্তি দূর হবে এমন প্রত্যাশা সনাতনীদের। প্রতিটি মন্ডবেই রয়েছে পুলিশের বাড়তি নজরদারি চোখে পড়ারমত ।
বিভিন্ন পূজা মন্ডব ঘুরে দেখা গেছে, ঢাকের বাদ্যে মেতে উঠেছে হাজারো সনাতন ধর্মালম্বীরা। দেবী দূর্গাকে বরন করতে কিছু কিছু মন্ডবে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। আর এ উৎসবকে ঘিরে নতুন পোশাকে সেজেছে হিন্দু ধর্মালম্বী শিশু কিশোররা। মোট কথা উপকূল জুরে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। তবে অধিকাংশ মন্দির থেকে এক কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে আলোকসজ্জা।
চিংগড়িয়া শ্রী শ্রী সার্বজনীন দুর্গা মন্দিরের সভাপতি দিলীপ কুমার হাওলাদার বলেন, এ উৎসব হিন্দু ধর্মালম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব। শ্রী শ্রী শারদীয় দূর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠীবিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে শ্রী শ্রী দূর্গাদেবীর আামন্ত্রন ও অধিবাস। এছাড়া রাত ৮ টায় গীতাপাঠ প্রতিযোগীতা ও সাংস্কৃতিক আনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার।
শ্রী শ্রী জগন্নাথ আখড়া নাট মন্দির পূজা উদ্যাপন কমিটির সভাপতি দেবাশীষ মূখার্জী টিংকু বলেন, প্রকৃতির নিয়মিত পালাবদলে ধরনীতে যখন আসছে শরৎ, শাঁখ আর ঢাকের বাদ্যে মহামায়ার আগমনী বার্তা। ধরনীতে অদ্যশক্তি জগľননী মহামায়ার আগমনে সকলে অফুরন্ত প্রানশক্তিতে উজ্জিবীত। এ উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবছরও শ্রী শ্রী জগন্নাথ আখড়া নাট মন্দির পূজা উদ্যাপন করছি। তবে শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে সকল অনুষ্ঠান চলবে বলে তিনি জানিয়েছেন।
কলাপাড়া থানার ওসি মো. জসিম বলেন, কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটা পূজা মন্ডপে পুলিশ মোতায়ন করা হয়েছে। এছাড়াও বাড়তি নিরাপত্তায় রয়েছে পুলিশের নজরদারি।