Home জাতীয় কলাপাড়ায় খাল দখলমুক্ত ও অবৈধ বন্দোবস্ত বাতিলের দাবিতে মানবন্ধন ও সমাবেশ

কলাপাড়ায় খাল দখলমুক্ত ও অবৈধ বন্দোবস্ত বাতিলের দাবিতে মানবন্ধন ও সমাবেশ

30

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর কলাপাড়ায় খাল দখলমুক্ত, খনন করে প্রশস্ত, বাঁধ অপসারন ও অবৈধ বন্দোবস্ত বাতিলের দাবিতে মানবন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে পৌর শহরের সুরেন্দ্রমোহন চৌধুরী সড়কের মনোহরি পট্টিতে নাগরিক উদ্যোগ উপজেলা শাখা এর আয়োজন করে। প্রায় ঘন্টাব্যাপী এ কর্মসূচিতে ভূক্তোভূগিসহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষ অংশগ্রহন করেন।
বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি খেপুপাড়া শাখার সাধারন সম্পাদক কমরেড নাসির তালুকদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন,উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান,উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক আব্দুল মোতালেব তালুকদার,সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.মোস্তাফিজুর রহমান, ন্যাপ নেতা খান মতিউর রহমান,উপজেলা আওয়ামীলীগ যুগ্ন সাধারন সম্পাদক মো.মঞ্জুরুল ইসলাম, প্রভাষক রফিকুল ইসলাম,খেপুপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আনোয়ার হোসেন, টিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.মাহমুদুল হাসান সুজন মোল্লা, পৌর কাউন্সিলর মো.খায়রুল হাসানাত খালিদ,হিন্দু বৌদ্ধ খৃীষ্টান ঐক্য পরিষদের উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক উত্তম চন্দ্র দাস প্রমূখ।
বক্তারা বলেন, প্রান ও জীবন জীবিকা অন্যতম হলো প্রকৃতি। প্রকৃতির দান হলো নদী-খাল জলাশয় ও পরিবেশ। কিন্তু দূর্বৃত্তদের কারনে নদী-খাল বেদখল হওয়ায় আমাদের জীবন ও জীবিকা হুমকীর সন্মুখীন। সম্প্রতি পৌর শহরের ‘জীন খাল’ এবং চিংগড়িয়া অংশ দখলের পাঁয়তারা চলছে। এ সকল খাল দখলমুক্ত করা,খাল খনন করে প্রশস্ত করা,বাঁধ অপসারন ও অবৈধ লীজ বাতিলের দাবি জানান তারা। অনুষ্ঠান পরিচালনা করে সিপিবি নেতা আতাজুল ইসলাম।
এদিকে স্থানীয় জনগণের স্বার্থে এবং সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে খালটির স্থায়ী বন্দোবস্ত প্রক্রিয়া বাতিল, বাঁধ অপসারন ও অবৈধ দখল উচ্ছেদ করণ পূর্বক খালটি জনস্বার্থে উন্মুক্ত করার যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র সাধারণ সম্পাদক শরীফ জামিল এক প্রেস বিবৃতি দিয়েছেন। এটি সমাবেশে পাঠ করে শুনায় গৌতম হাওলাদার।