আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়ায় ভূমি ধসের ঘটনায় একটি বাস ও অন্যান্য যানবাহন চাপা পড়ায় ৩৪ জন নিহত হয়েছে। জরুরি পরিষেবা সোমবার এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
রোববার সন্ধ্যায় এ ভূমি ধসের ঘটনার পর দ্রুত সেখানে উদ্ধার তৎপরতা শুরু করা হয়। ঘটনার শিকার হওয়া লোকজনের সন্ধানে মাটি খননের কাজে উদ্ধার কর্মীদের কোদাল ও খনন যন্ত্র ব্যবহার করতে দেখা যায়।
ন্যাশনাল ইউনিট ফর ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট জানায়, উত্তরপশ্চিমাঞ্চলে প্রত্যন্ত শহর পুয়েব্লো রিকোতে এ দুর্যোগে নিহতদের মধ্যে আট শিশু রয়েছে। এ ঘটনায় আরো নয়জন আহত হয়েছে।
বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, বাসটি ২৫ জন যাত্রী নিয়ে ক্যালি শহর যাত্রা করেছিল এবং তা ২৭০ কিলোমিটার (১৭০ মাইল) পথ পাড়ি দিয়ে আন্দিজ পর্বত অঞ্চলের মধ্য দিয়ে যাওয়ার সময় ভূমিধসের কবলে পড়ে।
কলম্বিয়ার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এ ঘটনায় ধ্বংসস্তুপের ভিতর থেকে অলৌকিকভাবে এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। শিশুটি তার মায়ের দুই বাহুর মাঝ থেকে টেনে তোলা হয়।
এ ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া এক ব্যক্তি বলেন, ওই বাসের চালকের বুদ্ধিমত্তার কারণে ভূমিধসের সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়ানো গেছে। ভূমিধসের সময় বাস চালক কিছুটা পেছনে সরে না আসলে এতে আরো বেশি ক্ষতি হতে পারতো।
সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, কলম্বিয়ায় আগস্টে শুরু হওয়া এ বর্ষাকাল বিগত ৪০ বছরের মধ্যে দেশটির সবচেয়ে খারাপ পরিস্থিতির সৃষ্টি করেছে। এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে বিভিন্ন দুর্ঘটনায় দেশে ২৭০ জনেরও বেশি লোক প্রাণ হারিয়েছে।