Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

25

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ২৭ ফেব্রুয়ারি প্রকাশিত হলো—

  • কিশোর চিরায়ত
    ১. চাঁদের পাহাড়

—বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৮০ টাকা।

‘চাঁদের পাহাড়’ বাংলা সাহিত্যের একটি অন্যতম রোমাঞ্চকর উপন্যাস। আফ্রিকান নৈসর্গিক পরিবেশের চিত্রপটে আঁকা এই উপন্যাসটির ভূমিকাতে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘চাঁদের পাহাড় কোনো ইংরিজি উপন্যাসের অনুবাদ নয়, বা ঐ শ্রেণির কোনো বিদেশি গল্পের ছায়াবলম্বনে লিখিত নয়। এই বইয়ের গল্প ও চরিত্র আমার কল্পনাপ্রসূত।’

১৯৩৭ সালে উপন্যাসটি প্রথম প্রকাশিত হলেও এখনো পাঠকদের কাছে ‘আধুনিক অভিযান’ হিসেবেই যেন বইটির রয়েছে সমাদর।

  • অনুবাদ

২. রুবাইয়্যাত-ই-উমর খৈইয়াম

অনুবাদ : মুহম্মদ জালালুদ্দীন বিশ্বাস

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২২০ টাকা।

ওমর খৈয়াম ছিলেন ইরানের সোনালি যুগের সোনালি মানুষ। তাঁর পরিচয় বহুমুখী ও ব্যাপক।

তিনি একাধারে কবি, গণিতবিদ, জ্যোতির্বিদ, বিজ্ঞানী এবং দার্শনিক। যুবা বয়সে তিনি সমরখন্দে চলে যান এবং সেখানে শিক্ষা নেন। তিনি তাঁর কবিতাসমগ্র, যা ওমর খৈয়ামের রুবাইয়াত নামে পরিচিত, তার জন্য বিখ্যাত। তাঁর কাব্য-প্রতিভার আড়ালে বিজ্ঞানী ও দার্শনিক ভূমিকা অনেকখানি ঢাকা পড়েছে।

তাঁর ছিল সুন্দর একটি কবি-আত্মা। কঠিন বিষয়াবলির মধ্যে থেকেও তিনি একাধারে কাব্যচর্চা করে গেছেন। সেই কাব্যের ভাব-ভাবনা-বিষয় অত্যন্ত বৈচিত্র্যপূর্ণ। তিনি জীবনকে উপভোগ করেছেন; জীবনের চরম ও পরম পরিণতি দেখে শিহরিত হয়েছেন। তিনি তাঁর রুবাইগুলোতে এমনভাবে নিজেকে ছড়িয়ে দিয়েছেন যে তাঁকে পরবর্তীতে দুনিয়াব্যাপী কবিরূপে পরিচিতি করে তোলে। তাঁর রুবাইগুলো আকর্ষণীয় ও মনোমুগ্ধকর; দার্শনিক বিভায় উজ্জ্বল। জীবনের শুরু থেকে শেষপর্যন্ত মানবজীবনের যে উন্মেষ ও তার অনিবার্য পরিণতি তা একজন মানুষকে গভীরভাবে ভাবিয়ে তোলে। ওমর খৈয়ামের এইসব অমর রুবাই মুহম্মদ জালালউদ্দিন বিশ্বাসের অনবদ্য অনুবাদে হয়ে উঠেছে অনন্য। খৈয়ামপ্রেমী যেকোনো পাঠকের জন্য এটি একটি অন্যতম বিদগ্ধ পাঠ হয়ে উঠবে নিঃসন্দেহে।

  • কবিতা

৩. প্রিয় ৫০ প্রেমের কবিতা

—সুনীল গঙ্গোপাধ্যায়

বাছাই : স্বাতী গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৮০.০০ টাকা।

ঐতিহ্য’র ‘প্রিয় ৫০ প্রেমের কবিতা’ সিরিজ বাংলা ভাষার প্রয়াত ও জীবিত কয়েকজন বিশিষ্ট কবির জীবন ও শিল্পসঙ্গীর বাছাইয়ে তাঁদের ৫০টি প্রেমের কবিতা সংকলন করা হয়েছে, সঙ্গে রয়েছে সেইসব কবিতা বিষয়ে বাছাইকারকের অনুভূতির অক্ষরমালা। এর মধ্য দিয়ে কবির প্রেমকল্পনার একটি যৌগিক রূপ পাঠকের সামনে হাজির হবে।

ভয়াবহ মহামারি এসেছে পৃথিবীতে তবু প্রেমের পঙ্ক্তিমালা এখনও ফিকে হয়ে যায়নি। এই কবিতা-সিরিজ প্রেমের পরশে পৃথিবীতে মানুষের বেঁচে থাকা ও ভালো থাকার প্রেরণা সঞ্চার করবে বলে আমাদের বিশ্বাস। আমরা তো জানি—যুদ্ধ, ধ্বংস, রক্তের রাত পেরিয়ে মানুষের হৃদয়ে যে খেলা করে; সে তো চির-প্রেমেরই দিন।

*শিশুতোষ রচনা

৪. রূপমের পতাকা অভিযান

—শুদ্ধ মুখোপাধ্যায়

প্রচ্ছদ ও অলংকরন : শুদ্ধ মুখোপাধ্যায়

মূল্য : ৩০০.০০ টাকা।

রূপমের পতাকা অভিযান—একটি শিশুতোষ গ্রন্থ। যেখানে গল্পচ্ছলে পতাকার মহত্ত্ব উঠে এসেছে।