Home জাতীয় একাদশ সংসদ নির্বাচনের ৩ বছর পূর্তি আজ

একাদশ সংসদ নির্বাচনের ৩ বছর পূর্তি আজ

33

ডেস্ক রিপোর্ট: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩ বছর পূর্ণ হচ্ছে আজ। ২০১৮ সালের এই দিনে জাতীয় নির্বাচন হয়। এতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোর নিরঙ্কুশ বিজয় লাভ করে।

আওয়ামী লীগ টানা তৃতীয় বারের মতো সরকার গঠন করে। ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত সরকারে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। গঠন করা হয় ৪৭ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা।

ওই বছরের ৮ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষণায় ২৩ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঠিক করা হলেও ১২ নভেম্বর পুনঃতফসিলে ৩০ ডিসেম্বর নির্ধারিত হয়।

একাদশ নির্বাচনে ৩৯টি দল অংশ নেয়। নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়ে বিরোধী দল হয় জাতীয় পার্টি।

নির্বাচনে সারা দেশে মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ জন। যার মধ্যে পাঁচ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ জন পুরুষ ও পাঁচ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ১৫১ জন নারী ভোটার।

একাদশ সংসদ নির্বাচনের দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করে আওয়ামী লীগ। আর বিএনপি দিনটিকে ‘ভোটাধিকার হরণ দিবস’ হিসেবে পালন করে। বামপন্থি দলগুলোর প্রধান জোট বাম গণতান্ত্রিক জোট ‘কালো দিবস’ হিসেবে পালন করে থাকে।

আজকের দিনে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দেশব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে। করবে তারা। তবে আওয়ামী লীগ কোনো কর্মসূচি নেয়নি।-যুগান্তর