স্টাফ রিপোটার: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৫ হাজার ৮২৫ কোটি ৭৪ লাখ টাকা ব্যয় সংবলিত ১১টি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৩ হাজার ৯৬৩ কোটি ৩৮ লাখ, সংস্থার নিজস্ব অর্থায়ন
১ হাজার ২২০ কোটি ৪৬ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ৬৪১ কোটি ৯০ লাখ টাকা।
প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।
অনুমোদিত প্রকল্পসমূহ হলো: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ৩টি প্রকল্প যথাক্রমে “বাপবিবো’র বিদ্যমান ৩৩/১১ কেভি পোল মাউন্টেড উপকেন্দ্রের নবায়ন ও আধুনিকায়ন (পর্যায়-১)” প্রকল্প; “নেসকো এলাকায় Smart Distribution System বাস্তবায়ন” প্রকল্প; এবং “ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন (৩য় সংশোধিত)” প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে “Local Government Initiative on Climate Change (LoGIC) (১ম সংশোধিত)” প্রকল্প এবং “শেখ জহুরুল হক পল্লী উন্নয়ন একাডেমি, যশোর প্রতিষ্ঠাকরণ” প্রকল্প; নৌপরিবহন মন্ত্রণালয়ের “মিঠামইন উপজেলার ঘোড়াউতরা, বোলাই-শ্রীগাং নদীর অংশবিশেষ ও ইটনা উপজেলার ধনু নদী, নামাকুড়া নদী এবং অষ্টগ্রাম উপজেলার ধলেশ্বরী নদীর অংশ বিশেষের নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার” প্রকল্প; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের “আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অস্ত্রাগার (১ম পর্যায়ে ৪০টি) নির্মাণ” প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে “দিনাজপুর সড়ক বিভাগাধীন হিলি (স্থলবন্দর)-ডুগডুগি-ঘোড়াঘাট জাতীয় মহাসড়ক (এন-৫২১) যথাযথ মানে উন্নীতকরণসহ ৩টি গুরুত্বপূর্ণ সড়কের বিদ্যমান সরু/জরাজীর্ণ কালভার্ট পুনঃনির্মাণ এবং বাজার অংশে রিজিড পেভমেন্ট ও ড্রেন নির্মাণ” প্রকল্প এবং “শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-পরানগঞ্জ-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন” প্রকল্প; ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের “শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টার স্থাপন (১৪টি)”প্রকল্প এবং শিক্ষা মন্ত্রণালয়ের “১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন (২য় সংশোধিত) প্রকল্প”।
পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান কৃষিমন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।
মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
#
শাহেদুর/অনসূয়া/পরীক্ষিৎ/ডালিয়া/রেজ্জকুল/আসমা/২০২২/ ১৩৫৫ ঘণ্টা

তথ্যবিবরণী নম্বর : ১৮৬৯
ভার্চুয়াল বিজনেস প্রেজেন্স প্লাটফর্ম প্রবর্তন করছে বাংলাদেশ
-আইসিটি প্রতিমন্ত্রী
ঢাকা, ২৭ বৈশাখ (১০ মে) :
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশে ব্যবসা করার সুযোগ সৃষ্টির লক্ষ্যে মেটা ভার্সন কিংবা ভার্চুয়াল বিজনেস প্রেজেন্স প্লাটফর্ম প্রবর্তন করা হচ্ছে। প্লাটফর্মের মাধ্যমে ব্যবসায়ীরা বাংলাদেশে না গিয়ে বিদেশ থেকেই বাংলাদেশের মাটিতে ব্যবসা বা বিনিয়োগ করতে পারবেন।
প্রতিমন্ত্রী গতকাল নিউইয়র্কের ট্রাম্প ভবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনস্থ বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে আয়োজিত ডিজিটাল বাংলাদেশ আইটি ইনভেস্টমেন্ট সামিট- এ বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এছাড়া সংসদ সদস্য অপরাজিতা হক এবং নাহিদ খান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি’র চেয়ারম্যান সিরাজুল ইসলাম এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম, নিউইয়র্কে কনসাল জেনারেল মনিরুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ।
প্রতিমন্ত্রী বলেন, ২০৩১ সালের মধ্যে বিশ্বের ডিজিটাল ডিভাইস রপ্তানিতে বাংলাদেশ শীর্ষ দেশে পরিণত হবে। সরকার ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১ অর্জন করেছে। আইসিটি সেক্টরে গত ১৩ বছরে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত হয়েছে। দেশে ৯০ শতাংশ নাগরিক ই-সার্ভিসের আওতায় এসেছে। নানা উদ্যোগের ফলে ২০১০ সাল থেকে দেশের আইসিটিখাতে প্রবৃদ্ধির হার গড়ে ১০ শতাংশ করে বাড়ছে। আড়াই হাজারের বেশি স্টার্টআপ গড়ে উঠেছে। এর মধ্যে ৭০ শতাংশই ডিজিটালসেবা ভিত্তিক ব্যবসা করছে। স্টার্টআপে বিনিয়োগ প্রায় সাড়ে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার। আইটি বা আইটিইএস খাতে ২০ লাখের বেশি কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। ডিজিটাল কর্মীর ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে দ্বিতীয়।
উল্লেখ্য, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিকনির্দেশনায় ২০২৫ সালের মধ্যে আইটি সেক্টরে ৩০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি, শতভাগ ই-সার্ভিস প্রদান, ২০৩১ সালের মধ্যে ২৬তম বৃহত্তম অর্থনীতির দেশ ও ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক, অগ্রসরমান অর্থনীতি, উদ্ভাবনী ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা এবং মাথাপিছু ১২ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষমাত্রা নিয়ে এখন কাজ করছে বর্তমান সরকার।
#
শহিদুল/অনসূয়া/পরীক্ষিৎ/ডালিয়া/রেজ্জাকুল/আসমা/২০২২/১৪০৫ ঘণ্টা

তথ্যবিবরণী নম্বর : ১৮৬৮

প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে আমরা কোভিড-১৯ মোকাবিলায় সফল
– জনপ্রশাসন প্রতিমন্ত্রী
মেহেরপুর, ২৭ বৈশাখ (১০ মে) :
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে অন্যতম সফল দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এ সফলতা অর্জন সম্ভব হয়েছে।
গতকাল মেহেরপুরে মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের উদ্বোধনকালে তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছেন, যা সারা বিশ্বে সমাদৃত ও উচ্চ প্রশংসিত হয়েছে। তাঁর বলিষ্ঠ নেতৃত্ব ও সময়োপযোগী সিদ্ধান্তের কারণে আমরা কোভিড পরিস্থিতি অত্যন্ত সফলতার সাথে মোকাবিলা করতে সক্ষম হয়েছি।
ফরহাদ হোসেন আরো বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা এ দেশের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। দেশের মানুষের সুখী-সমৃদ্ধ জীবন নিশ্চিত করার লক্ষ্যে আওয়ামী লীগের নেতৃত্বে মুক্তিযুদ্ধ সংঘটিত হয়। তাই আওয়ামী লীগের নেতাকর্মীদের মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে কাজ করতে হবে। প্রতিমন্ত্রী এসময় সকলকে বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে দেশসেবায় আত্মনিয়োগ করার আহ্বান জানান।
বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক অনুষ্ঠানে প্রধান অতিথি এবং নির্বাহী সদস্য পারভীন জামান কল্পণা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।