Home শিক্ষা ও ক্যাম্পাস ইন্টার্নশিপে ভাতা নিয়ে অনিশ্চয়তায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থী

ইন্টার্নশিপে ভাতা নিয়ে অনিশ্চয়তায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থী

46

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্টার্নশিপ ভাতা নিয়ে অনিশ্চয়তায় পড়েছে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের শিক্ষার্থীরা।

তথ্য অনুযায়ী আগামী বছরের (২০২২) জুন-জুলাই মাসে ইন্টার্নশিপে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের ৬৫ জন শিক্ষার্থী অংশ নেবার কথা থাকলেও ইন্টার্নশিপের ভাতা প্রাপ্তির অনিশ্চয়তায় পড়েছে তারা।

এ বিষয়ে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাহমুদ বলেন, আগামী জুন জুলাই এ আমাদের বিভাগের ৬৫ জন শিক্ষার্থী ইন্টার্নশিপ প্রোগ্রামে যাবেন। ইউজিসির ইন্টার্নশিপ ভাতা নীতিমালা অনুযায়ী ভেটেরিনারি শিক্ষার্থীরা ইন্টার্নের ৬ মাসে প্রতিমাসে ১৫০০০ টাকা করে ভাতা পান, একইসাথে যাতায়াত খরচ বাবদ ৭৫ টাকা করে দেয়া হয়। কিন্তু এই ভাতা প্রাপ্তি নিয়ে আমাদের শিক্ষার্থীদের মধ্যে অনিশ্চয়তার সৃষ্টি হয়। যার কারণে আমরা গত ২৪ অক্টোবর রেজিস্ট্রার কে মাধ্যম করে উপাচার্য বরাবর ৫ দফা দাবিতে স্মারকলিপি দিয়েছি।

তিনি আরও জানান, এছাড়াও বিভাগ প্রতিষ্ঠার প্রায় ৫ বছর হলেও বিভাগের ২৩৫ জন শিক্ষার্থী এখনো পর্যন্ত ভেটেরিনারি শিক্ষার মৌলিক প্রয়োজনীয়তা যেমন- ভেটেরিনারি টিচিং হসপিটাল, সার্জিক্যাল টুল বক্স, কোর্স রিলেটেড ট্যুর, স্টাইপেন্ড ভাতা, বিষয় ভিত্তিক শিক্ষক, পর্যাপ্ত ল্যাব সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এর প্রেক্ষিতে আজ আমরা প্রশাসনিক ভবনে অবস্থান নেয়। ইন্টার্নশিপ ভাতার বিষয়ে আজ আমাদের বিভাগের চেয়ারম্যান, রেজিস্ট্রার, ফাইন্যান্স ডিডি, কৃষি অনুষদের ডিনের সাথে মিটিং হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেছেন ইউজিসি থেকে এই ভাতা আনা সম্ভব। ভিসি স্যার ও প্রক্টর স্যার আজ ক্যাম্পাসে না থাকায় এ বিষয়ে তাদের সাথে আমাদের এখনো বসা হয়নি।

কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মোজাহার আলী ইন্টার্ন ভাতার বিষয়ে বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীদের ইন্টার্নশিপের এই ভাতা পাবার কথা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এ বিষয়টি প্রসেস করলেই শিক্ষার্থীরা এ ভাতা পাবে।

তিনি আরও জানান, আগামীকাল আলোচনা হবার কথা রয়েছে। এক্ষেত্রে উপাচার্য উপাচার্যই চূড়ান্ত সিদ্ধান্ত দিবেন। আশা করি তাদের ইন্টার্নশিপের আগেই এই ভাতা প্রদানের বিষয়টি নিশ্চিত করা যাবে।

উল্লেখ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর নীতিমালা অনুযায়ী প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রতিমাসে ১৫ হাজার টাকা করে ভাতা প্রদানের কথা রয়েছে।