Home সাহিত্য ও বিনোদন আরামের পোশাক পরার ধারা শেষ হলো ২০২২ সালে

আরামের পোশাক পরার ধারা শেষ হলো ২০২২ সালে

50

ডেস্ক রিপোর্ট: করোনা এখনো পৃথিবীর কোথাও কোথাও নিজের ভয়াবহতা জানান দিয়ে যাচ্ছে। ২০২২ সালে করোনা নিয়ে যে আত ঙ্ক ছিল মানুষের মনে, তার অনেকটাই কমে এসেছিল। সবাই চেষ্টা করছিলেন পূর্ববর্তী স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার। পরিবার নিয়ে ভ্রমণে আবার বের হয়েছেন সবাই। ঘরের কোনা থেকে বের হওয়ার সময় সবাই বেছে নিয়েছেন আরামদায়ক পোশাক ও সাজ। ছেলেদের সাজপোশাকেও প্রাধান্য পেয়েছে রঙিন, ঢিলেঢালা কাটের পোশাক। করোনার সময়ই স্বাস্থ্য নিয়ে সচেতনতা বেড়েছে অনেক। শরীর ও মন ভালো রাখবে, এমন খাবারই বেছে নেওয়ার চেষ্টা দেখা গেছে। অন্দরসাজে বেশ কিছু ভিন্নতা এসেছে। আরামের বিষয়টি সব থেকে ওপরে থাকলেও সেটা উপস্থাপন করা হয়েছে স্টাইলের সঙ্গে। যেমন ছোট চুল ছোট করে ফেলেছেন অনেকে, স্বস্তির জন্যই। কিন্তু কেটেছেন চলতি ধারা ও স্টাইলকে মাথায় রেখেই। যতটা সম্ভব স্বস্তি যোগ করেই জীবনকে আবার নতুনভাবে উপলব্ধি করার চেষ্টা দেখা গেছে।
একই নকশার প্যান্ট এবং কুর্তা পরার প্রচলন ছিল বছরজুড়েই। কো-অর্ড সেট নামে পরিচিত এই পোশাক এবার আন্তর্জাতিকভাবেও বেশ জনপ্রিয়তা পেয়েছে। সব কো-অর্ড সেটের কাটিং ও প্যাটার্ন এক ছিল না। তবে দুটি অংশ আলাদা ছিল। বিভিন্ন নকশার কো-অর্ড সেট দেখা গেছে। ওপরের অংশে নিরীক্ষাধর্মী টপ, নিচে স্কার্ট, পালাজ্জো বা প্যান্ট পরেছেন অনেকেই। ছাপা নকশা বা এক রঙের এই সেট সব বয়সীদের মধ্যেই দেখা গেছে। এ ধরনের পোশাকের সবচেয়ে বেশি সুবিধা হলো চটজলদি পরে ফেলা যায়। সারা দিনের দৌড়াদৌড়ির কাজে বেশ আরাম দেয়।
বছরের প্রথম দিকে মেয়েদের শার্টের বেশ চাহিদা ছিল। শার্টের পুরোনো, মৌলিক নকশার ধাঁচ ভেঙে গেছে অনেক আগেই। এ বছর দুনিয়াজুড়েই শার্টের নকশায় ঢিলেঢালা বা ওভার সাইজ কাট ছিল। শার্ট ড্রেসও ছিল নকশায়। পাশ্চাত্যে লম্বা কাটের এই শার্টের নিচে আর কিছুই পরা হয় না। এ ধরনের ঢিলেঢালা লম্বা শার্টের সঙ্গে চাপা কাটের প্যান্টও পরা হয়েছে। গত কয়েক বছরে ক্রপ টপ বেশ জনপ্রিয়তা পেয়েছে। এই ক্রপ টপ স্টাইলেও শার্ট করা হয়েছে। শার্টের নিচের অংশে ঘের, গোল, উঁচু-নিচু ইত্যাদি কাট প্রাধান্য পেয়েছে।
মিক্স অ্যান্ড ম্যাচ করে পোশাক পরার প্রচলন ছিল করোনা–পরবর্তী সময়ে। সাজে নতুনত্ব আনতে গিয়ে সব সময় নতুন জামাকাপড় কিনতে হলে খরচ বেড়ে যায় অনেকখানি। একই পোশাক পরেও যে সাজে ভিন্নতা নিয়ে আসা সম্ভব, সেটা এবার ব্র্যান্ডগুলোই তুলে ধরেছিল। একই টপ প্যান্টের সঙ্গেও যেমন পরা হয়েছে, তেমনি শাড়ির সঙ্গেও ব্লাউজ হিসেবে মানিয়ে গেছে। চাইলে একটি টপকে শাড়ি, পালাজ্জো বা প্যান্ট দিয়ে তিন রকমভাবেই পরা যায়।
এ বছর টি-শার্ট, শার্টে ওভারসাইজড বা অতিরিক্ত ঢিলেঢালা বিষয়টি প্রাধান্য পেয়েছে। প্যান্টেও ছিল একই ধারা। জিনসের প্যান্টে মম জিনস বা সোজা কাটের ঢিলে জিনসের চাহিদা দেখা গেছে এ কারণেই।
প্রথমআলো