Home বিজ্ঞান ও প্রযুক্তি আমুলিয়া ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুলের বিজ্ঞান মেলা

আমুলিয়া ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুলের বিজ্ঞান মেলা

44

স্টাফ রিপোর্টার : শিক্ষাথীদের মেধা বিকাশ এবং বিজ্ঞানমনস্ক তৈরি করতে প্রতি বছরের মতো এবার ও রাজধানীর ডেমরাযর আমুলিয়া ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুলের বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে স্কুলের অডিটোরিয়ামে শিক্ষক -শিক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতিতে দিনব্যাপী মনোজ্ঞ এ বিজ্ঞান মেলার চমৎকার আয়োজন সফলভাবে সম্পূর্ণ হয়েছে।

আমুলিয়া ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ জাহিদ হাসানের সভাপতিত্বে উক্ত বিজ্ঞান মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ৭০ নং ওয়ার্ডের কাউন্সিলর ও অত্র প্রতিষ্ঠানের চেয়ারম্যান হাজী আতিকুর রহমান আতিক।

এসময় ক্ষুদে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে আবিষ্কৃত বিভিন্ন বৈজ্ঞানিক প্রজেক্টে পরিদর্শন করে প্রশংসা করেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ জাহিদ হাসান।বিজ্ঞান মেলা শেষে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরনের আয়োজন করা হয়।এ সময় মোট ১০-১৫ টি ক্যাটাগরিতে বিজয়ী ও রার্নাস বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

সভাপতির বক্তব্যে অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ জাহিদ হাসান বলেন,বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে শিক্ষা নীতির যুগোপযোগী বাস্তবায়নের জন্য এই আয়োজন করা হয়েছে।এতে শিক্ষাথীরা বাস্তব বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবে এবং ভবিষ্যতে তার বাস্তবায়ন সঠিক হবে।পাঠ্য বইয়ের মধ্যে না পরে থেকে অতিরিক্ত কারিকুলাম বিকাশে জন্য সায়েন্স ফেয়ারের আয়োজন করা।এই অঞ্চলে শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থীদের মেধা বিকাশে কাজ করছে একমাত্র প্রতিষ্ঠান আমুলিয়া ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুল।তিনি আরো ও বলেন, বিজ্ঞান মনস্ক শিক্ষার্থীদের নতুন উদ্ভাবনীর অবদানে ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বে উন্নতশীল দেশের সম্মান অর্জন করবে। এই বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করা ক্ষুদে বিজ্ঞানীদের মেধাকে বিকশিত করতে পারলেই তারা তাদের সৃজনশীল চিন্তা-চেতনার মাধ্যমে দেশকে আরো এগিয়ে নিতে পারবে, এমন আশা প্রকাশ করেন ।

ছাত্র-ছাত্রীরা তাদের দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় বিজ্ঞান মেলার প্রকল্পে তুলে ধরে।

অনুষ্ঠানে আসা অভিভাবকরা তাদের সন্তানদের এমন বিজ্ঞান মনস্ক ভাবে তৈরী করার জন্য স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। ছোট বড় সব শিক্ষার্থীদের চৌকস উপস্থাপনা ও ব্যাখ্যায় এ মেলা যেন বিজ্ঞান শিক্ষার কেন্দ্রে পরিণত হয়েছিল, এমন মন্তব্যও করেছেন অনেক শিক্ষক ও শিক্ষার্থীরা।