Home জাতীয় আবারো কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে ৫ ফুট দৈর্ঘ্যরে মৃত ডলফিন

আবারো কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে ৫ ফুট দৈর্ঘ্যরে মৃত ডলফিন

35

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: কুয়াকাটা সমুদ্র সৈকতে আবারো ভেসে এসেছে মৃত একটি ডলফিন। গবেষকরা বলেছেন এটির মূলত পরপয়েজ সামুদ্রীক স্তনপাই প্রানী। সোমবার সকালে সৈকতের জাতীয় উদ্যান পয়েন্টে মৃত এ ডলফিনটি ভেসে আসে। দৈর্ঘ্য ৫ ফুট ও ২ ফুট প্রস্থের এ প্রানীটি কি কারনে মৃত্যু হয়েছে সেটা নিশ্চিত বলতে পারেনি কেউ। মৃত্যুর রহস্য উন্মোচনে এটির নমুনা সংগ্রহ করে মাটি চাপা দেয়া হয়েছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, চলতি মাসে কুয়াকাটা সৈকতে বেশ কয়েকটি মৃত কচ্ছপ ও ডলফিন ভেসে এসেছে। এ বিষয়টা নিয়ে বেশ উদ্বিগ্ন ডলফিন রক্ষা কমিটির সদস্যরা। তাদের ধারনা এটির ৭ থেকে ৮ ঘন্টা আগে মৃত্যু হয়েছে।
কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু বলেন, সোমবার সকাল ৭ টার দিকে এটিকে ঝাউবন পয়েন্ট এলাকায় এটিকে দেখতে পায় স্থানীয়রা। পরে উদ্ধার করে এটাকে মাটিচাপা দেয়া হয়েছে। তবে শরীরের আঘাতের চিহ্ন না থাকলেও উপরের আবরণটা উঠে গেছে।
ইউএস এইড ইকোফিস-২,ওয়ার্ড ফিস বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এটি মূলত পরপয়েজ সামুদ্রীক ¯Íন্নপাই প্রানী। বø-গার্ড সদস্যদেরকে পাঠিয়ে এটার নতুনা সংগ্রহ করা হয়েছে। পরে পরপয়েজটিকে মাটি চাপা দেয়া হয়েছে। যাতে কোন ধরনের দূর্গন্ধ না ছাড়ায়।
পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষক তারিকুল ইসলাম সাংবাদিকদের জানান, খবর শোনামাত্র ঘটনাস্থলে লোকাল অফিসারকে পাঠানো হচ্ছে। পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।