আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান সীমান্ত সংলগ্ন আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে কমপক্ষে ৯২০ জন।এতে আহতদের সংখ্যা ৬ শতাধীক। এ সংখ্যা আরো বাড়তে পারে। বুধবার ২২ জুন এই ভূমিকম্প আঘাত হানে। তালেবান কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা জানিয়েছেন, ভূমিকম্পে শত শত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আহতদের উদ্ধারে উদ্ধারকারী দলের ব্যাপক তৎপরতা চলছে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপমন্ত্রী শরফুদ্দিন মুসলিম সংবাদ সম্মেলনে বলেন, কমপক্ষে ৯২০ জন নিহত ও ৬০০ জন আহত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল।
প্রত্যন্ত এলাকা থেকে আহতদের হেলিকপ্টারে হাসপাতালে নেয়া হচ্ছে।

জানাগেছে, আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর খোস্ত থেকে আনুমানিক ৪৪ কিলোমিটার দূরে স্থানীয় সময় মঙ্গলবার রাত দেড়টার দিকে এ ভূমিকম্প আঘাত হানে।

আফগান সরকারের মুখপাত্র বিলাল কারিমি টুইট করে বলেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে গত রাতে পাকতিকা প্রদেশের চার জেলায় ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। কয়েকশ’ মানুষ হতাহত হয়েছেন। বহু বাড়িঘর ধ্বংস হয়েছে।
এদিকে তালেবান কর্মকর্তরা ক্ষতিগ্রস্তদের দ্রুত সহায়তা দিতে ত্রাণ সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫শ’ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ভূ-কম্পন অনুভূত হয় বলে জানিয়েছে ইউরোপের ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র।
কেন্দ্রটি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে কম্পন অনুভূত হওয়ার কথা জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।
জাতিসংঘের মানবিক বিষয় সমন্বয়কারী কার্যালয় বলছে, আফগানিস্তানে ভূমিকম্পে গত ১০ বছরে সাত হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে।