Home জাতীয় আন্তর্জাতিক হকার দিবসে রাজধানীতে র‌্যালি ও সমাবেশ

আন্তর্জাতিক হকার দিবসে রাজধানীতে র‌্যালি ও সমাবেশ

24

স্টাফ রিপোটার: আন্তর্জাতিক হকার দিবস উপলক্ষে আজ ২৬ মে শুক্রবার সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে এবং বিকেলে আগারগাঁও আদর্শ স্কুলের সামনে পৃথকভাবে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে হকারনেতা হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াৎ ছিন্নমূল হকার সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম জুয়েল, ছিন্নমূল হকার লীগের সাংগঠনিক সম্পাদক সাইজুদ্দিন মিয়া, হকার নেতা আবুল খায়ের প্রমুখ।
আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের সামনে মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, সিপিবি উত্তর কমিটির সভাপতি ডা. সাজেদুল হক রুবেল, সাধারণ সম্পাদক লুনা নূর, হকার্স ইউনিয়নের কেন্দ্রীয় নির্বাহী সদস্য জহিরুল ইসলাম, আব্দুস সাত্তার, জিহাদ আরিফ, সংগঠনের উত্তরের নেতা রাফিউল ইসলাম, মহিউদ্দিন আহমেদ কালাচান সুমন প্রমুখ।
রাজধানীতে অনুষ্ঠিত সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আমাদের দেশের বাস্তবতায় হকাররা নিজে কর্মসংস্থান তৈরি করে পরিবার পরিজন নিয়ে বাঁচার চেষ্টা করছেন। সমাজের মধ্যবিত্ত, নি¤œবিত্তকে সহায়তা করছেন। এদের বাদ দিয়ে, উচ্ছেদ করে, কর্মহীন করে দেশের উন্নয়ন করা যাবে না।
উল্লেখ্য ২০০২ সালের ২৪-২৬ মে কলকাতার টাউন হলে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর হকার সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ২৬ মে আন্তর্জাতিক হকার দিবস ঘোষণা করা হয়। ওই সম্মেলনে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোতে হকার, সরকার পুলিশ ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের হকার ইউনিয়নের প্রতিনিধিসহ কেন্দ্রীয় সরকারের মন্ত্রী, বিভিন্ন দপ্তরের সেক্রেটারি, কয়েকটি রাজ্যের মন্ত্রী, মূখ্যমন্ত্রী, মেয়র, পুলিশ, এম এল এ, এমপি, ট্রেড ইউনিয়ন ও রাজনৈতিক নেতৃবৃন্দ, আন্তর্জাতিক স্তরের লেখক, সাংবাদিক, ঐতিহাসিক, অর্থনীতিবিদ, পরিকল্পনাবিদ, আইনবিদ, জাতিসংঘের সংস্থা “ফাও”, “হু” ইউনেস্কো, ডঋঞট, ওখঙ এবং যোজনা কমিশন ও হাডপের প্রতিনিধিরা সম্মেলনে উপস্থিত থেকে তাদের মতামত ব্যক্ত করেন।
সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন, ২৬ মে আন্তর্জাতিক হকার দিবস-২০২৩ এর প্রতিপাদ্য বিষয় হলো রাজস্ব আদায়ের মাধ্যমে হকার ও ফুটপাত ব্যবসায়ীদের সুষ্ঠু ব্যবস্থাপনার জাতীয় নীতি ও আইন প্রণয়ন কর। নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন ২০১৪ সালে ভারতবর্ষের হকার আইন হয়েছে অথচ বাংলাদেশ সরকারের হকার আইন বিষয়ে কোন অগ্রগতি লক্ষ করা যায় না। নেতৃবৃন্দ দেশের প্রায় ৩০ লক্ষ হকারের জন্য অবিলম্বে নীতিমালা ও আইন প্রণয়ন করে হকার সমস্যার সমাধানের দাবি জানান।
সমাবেশ শেষে প্রণয়ন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী সংগীত পরিবেশন করে।