Home জাতীয় আগামী মার্চের মধ্যে পদ্মা সেতুতে রেল চলবে

আগামী মার্চের মধ্যে পদ্মা সেতুতে রেল চলবে

50

ফরিদপুর অফিস: রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন ২০২৩ সালের মার্চের মধ্যে পদ্মা সেতু হয়ে ট্রেন ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত চলাচল করবে বলে আশা প্রকাশ করেন। তিনি বলেন, মার্চের মধ্যে সম্ভব না হলে জুনের মধ্যে অবশ্যই তা সম্ভব হবে।

রেলপথ মন্ত্রী আজ পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা অংশ পরিদর্শনকালে নির্মাণাধীন মাওয়া রেলওয়ে স্টেশনে উপস্থিত সাংবাদিকদের সামনে একথা বলেন। তিনি বলেন, পদ্মা সেতু সরকারের সবচেয়ে অগ্রাধিকার প্রকল্প। আগামী জুন মাসে সড়কের উদ্বোধনের সম্ভাবনা আছে। এরপর সেতু কর্তৃপক্ষ রেলের অংশ বুঝিয়ে দিলে আগামী জুলাই মাস থেকে সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হবে। পরবর্তী ৬ মাসের মধ্যে এ কাজ শেষ হবে।

মন্ত্রী বলেন, রেল প্রকল্পের মূল কাজ শুরু হয় ২০১৯ সালের প্রথম দিকে। এর মধ্যে করোনা পরিস্থিতির কারণে কাজে কিছুটা ধীরগতি আসে। যেভাবে কাজ করার কথা ছিল, সে হারে হয়নি। তবে এক দিনের জন্যও কাজ বন্ধ ছিল না তিনি বলেন, বহুল আকাক্সিক্ষত পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার ব্রডগেজ রেললাইন নির্মাণের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন ঘটবে। এপ্রিল পর্যন্ত পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি ৫৭ দশমিক ৫০ ভাগ বলে মন্ত্রী জানান।

রেল প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনের সময় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পের বাংলাদেশ সেনাবাহিনীর কনসালটেন্সি সার্ভিসের প্রধান মেজর জেনারেল জাহিদ, প্রকল্প পরিচালক আফজাল হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।