Home সাহিত্য ও বিনোদন অমর একুশে বইমেলা: আজ নতুন বই এসেছে ১৭০টি

অমর একুশে বইমেলা: আজ নতুন বই এসেছে ১৭০টি

24

স্টাফ রিপোটার: আজ ১৮ই ফেব্রুয়ারি শনিবার। অমর একুশে বইমেলার ১৮তম দিন। মেলা শুরু হয় সকাল ১১টায়, চলে রাত ৯টা পর্যন্ত। আজ নতুন বই এসেছে ১৭০টি। মেলায় আজ ছিল শিশুপ্রহর। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়।
সকাল ১০টায় বইমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। ক-শাখায় ১ম হয়েছেন নীলান্তী নীলাম্বরী তিতির, ২য় হয়েছেন অন্বেষা মজুমদার এবং ৩য় হয়েছেন সার্থক সাহা। খ-শাখায় ১ম হয়েছেন রোদোসী নূর সিদ্দিকী, ২য় হয়েছেন তানজিম বিন তাজ প্রত্যয় এবং ৩য় হয়েছেন মৈত্রেয়ৗ ঘোষ। বিচারকের দায়িত্ব পালন করেন শিল্পী মাহমুদ সেলিম, সুজিত মোস্তফা এবং চন্দনা মজুমদার।
বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বিশিষ্ট শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন গোলাম মুস্তাফা। আলোচনায় অংশগ্রহণ করেন মোহিত কামাল ও রাজীব কুমার সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুব্রত বড়ূয়া।
প্রাবন্ধিক বলেন, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের শিক্ষকতা ও গবেষণার প্রতি দৃষ্টি নিবদ্ধ করলে দেখা যায়, আমাদের সমাজ রাজনীতির বিকাশ ও ঘটনাপ্রবাহের দিকে তিনি বরাবরই মনোযোগী ছিলেন। সমাজ ও জাতীয় জীবনের ঘটনাবলি সম্পর্কে তিনি শুধু আগ্রহীই ছিলেন না, এসব বিষয়ে তিনি নির্ভয়ে তাঁর মতামত ব্যক্ত করেছেন এবং আমাদের জন্য দিকনির্দেশও প্রদান করেছেন। শিক্ষার্থীদের কাছে তো বটেই, শিল্পসাহিত্য অঙ্গনের মানুষ ও প্রগতিশীল সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক কর্মীদের কাছেও তিনি হয়ে উঠেছিলেন পরামর্শক ও পথপ্রদর্শক।
আলোচকবৃন্দ বলেন, অসাম্প্রদায়িক, উদার ও মুক্তমনের মানুষ জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ছিলেন একাধারে শিক্ষক, শিক্ষাবিদ ও গবেষক। বাংলা সাহিত্যের ছাত্র ও শিক্ষক হয়েও তিনি কেবল সাহিত্যের মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি। সস্তা জনপ্রিয়তার মোহে কখনও আচ্ছন্ন হননি বলেই সত্যনিষ্ঠ কথনে তিনি ছিলেন সোচ্চার। ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা যে আমাদের জাতীয় ঐতিহ্য থেকে বিচ্ছিন্ন করে ফেলেছে এ বিষয়টি গভীর উদ্বেগের সঙ্গে উপলব্ধি করেছেন তিনি। মাতৃভাষার শিক্ষাগ্রহণের ওপর তিনি সবসময়ই জোরারোপ করেছেন।
সভাপতির বক্তব্যে সুব্রত বড়ূয়া বলেন, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের জীবনচর্যার সঙ্গে বিনয় ও স্বচ্ছতা ওতপ্রোতভাবে জড়িয়ে ছিল। তিনি যেমন এদেশের শিক্ষাব্যবস্থা নিয়ে চিন্তা করেছেন, তেমনি নিজের শিক্ষাদর্শনটিও তুলে ধরেছেন। যে শিক্ষা আমাদের জীবনকে বহুমাত্রিক করবে, এমন শিক্ষার কথাই তিনি ভেবেছেন।
আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন ওবায়েদ আকাশ, রনজু রাইম, ফারুক সুমন এবং হক ফারুক আহমেদ।
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন জামিরুল ইসলাম শরীফ, নীপা চৌধুরী, তাহমিনা কোরাইশী, রাসেল মাহমুদ এবং হোসাইন কবীর। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, মছরুর হোসেন, আজিজুল বাসার, তনুশ্রী মল্লিক। এছাড়া ছিল মৈত্রী সরকারের পরিচালনায় নৃত্যসংগঠন ‘স্বপ্নবিকাশ কলা কেন্দ্র’, মুজাহিদুল ইসলামের পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’, মুশতাক আহমেদ লিটনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আমরা কুঁড়ি’, মিতা মোস্তফার পরিচালনায় ‘বেণুকা ললিতকলা কেন্দ্র’ এবং সাংস্কৃতিক সংগঠন ‘কৃষ্টিবন্ধন বাংলাদেশ কেন্দ্রীয় কমিটি’-এর পরিবেশনা। যন্ত্রাণুষঙ্গে ছিলেন জয় সিংহ রায় (তবলা), শ্যামা প্রসাদ মজুমদার (কি-বোর্ড)।
আগামীকালের সময়সূচি
আগামীকাল ১৯ই ফেব্রুয়ারি রবিবার। অমর একুশে বইমেলার ১৯তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।