৯ রানে ১০ উইকেট শিকারের রেকর্ড

যুগবার্তা ডেস্কঃ জয়ের জন্য রানের লক্ষ্যটা খুব বেশি নয়। কিন্তু জয় তো দূরের কথা, ব্যাটসম্যানদের রান তোলাই দায়। ব্যাটসম্যানদের কুপোকাত করে একজন বোলারের নয় রানের খরচায় ১০ উইকেট শিকার। ঘটনাটি বিশ্বাস করার মতো নয়। কে বিশ্বাস করলো আর কে করলো না, তাতে কিবা যায় আসে টিএন জাহৃবী নার্সি হাই স্কুলের ক্রিকেটার দেব প্যাটেলের। নিজের মতো করে বোলিং করে গেলেন আর রাজহংশ বিদ্যালয়ের একের পর এক ব্যাটসম্যানকে মাঠছাড়া করলেন। ক্রিকেট বিশ্ব ঘটনাটি জেনে গেলো মুহ‚র্তে।
ঘটনাটি ভারতের একটি স্কুল টুর্নামেন্টে। টিএন জাহৃবী নার্সি হাই স্কুলের বিরুদ্ধে রাজহংশ বিদ্যালয়ের জয়ের জন্য প্রয়োজন ৪৫ ওভারে মাত্র ১১৩ রান। প্রথম কয়েকটা ওভার ভালোই সামলে খেলেছিলেন রাজহংশ বিদ্যালয়ের ওপেনাররা। তবে দেব প্যাটেলের হাতে বল আসতেই বদলে গেল পুরো ম্যাচের চিত্র। একের পর এক উইকেট হজম করে ফেললেন এই কিশোর। কিছু বুঝে ওঠার আগেই প্যাভিলিয়নে ফিরে গেলো রাজহংশ বিদ্যালয়ের দল। আর ১৩ বছর বয়সী দেব প্যাটেলের পাশে তখন মাত্র ৯ রানে ১০ উইকেট নেবার অবিশ্বাস্য রেকর্ড। ২৯ রানে রাজহংশ বিদ্যালয় অলআউট হলে ৮৩ রানে জয় পায় দেব প্যাটেলের দল জাহৃবী হাই স্কুল।
গত শুক্রবার ভারতের মুম্বাই স্কুল ক্রিকেট টুর্নামেন্টে চতুর্থ ভারতীয় বোলার হিসেবে ক্রিকেটে এই রেকর্ড গড়লেন দেব। তার আগে কিংবদন্তী লেগ স্পিনার ও বতর্মানে ভারতীয় জাতীয় দলের কোচ অনিল কুম্বলে ১০ উইকেট নেবার গৌরব অর্জন করেন। ১৯৯৯ সালে দিল্লিতে একাই পাকিস্থানের ১০ ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠান কুম্বলে। অবশ্য সেই ম্যাচে ৭৪ রান দিয়েছিলেন তিনি।
কুম্বলেরও আগে ১৯৪৫ সালে প্রথম ভারতীয় বোলার হিসেবে ১০ উইকেট নেন সুভাস গুপ্ত। প্রেসিডেন্ট একাদশ ও সম্মিলিত একাদশের ম্যাচে ৭৮ রানে ১০ উইকেট নেন সুভাস। এরপর ১৯৮৬ সালে ৭৮ রানে ১০ উইকেট নেন প্রদীপ সুন্দরম। এর আগে এতো কম রানে ১০ উইকেট নেবার কৃতিত্ব নেই আর কারো। ১৯৩২ সালে লডসে ইয়র্কশায়ার ও ইয়র্কশায়ারের ম্যাচে ১০ রানে ১০ উইকেট নেন সাবেক ইংলিশ পেসার হেডলি ভিরিটি।