৮বছরে বাংলাদেশের আকাশচুম্বি সফলতা অর্জিত হয়েছে–পরিকল্পনা মন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ
পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন, গত ৮ বছরে বাংলাদেশ অর্থনৈতিক অগ্রযাত্রায় আকাশচুম্বি সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে । আট বছর আগে বিদ্যুৎ উৎপাদন ছিল ৪ হাজার মে:ওয়াট । বর্তমানে তা প্রায় ১৫ হাজার মে;ওয়াটে উন্নীত হয়েছে । মাথাপিছু আয় ৫৫৯ ডলার থেকে ৮ বছরে ১৪৬৫ ডলারে উন্নীত হয়েছে । দেশের কারিগরি শিক্ষার হার শতকরা এক ভাগ থেকে বেড়ে ১০ভাগে উন্নীত হয়েছে । দেশের রপ্তানী আয় ৮ বছর আগে ছিল ১১ বিলিয়ন ডলার । বর্তমানে তা ৩৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে । অগ্রগতির এ ধারা অব্যহত থাকলে ২০৩০সালের বাংলাদেশ হবে ক্ষুধামুক্ত -দারিদ্রমুক্ত বাংলাদেশ এবং আমাদের অর্থনীতি হবে জ্ঞানভিত্তিক অর্থনীতি।২০৪১ সালে বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে ২০তম আসনে অধিষ্ঠিত হবে ।
মন্ত্রী মঙ্গলবার ঢাকায় এনইসি সম্মেলন কেন্দ্রে কুমিল্লা জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিবৃন্দের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন ।
অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মজিবুর রহমান , সংসদ সদস্য আ,ক,ম বাহাউদ্দিন বাহার,নুরুল ইসলাম মিলন, রাজি মোহাম্মদ ফকরুল এবং আমিন হোসেন মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ।
পরিকল্পনা মন্ত্রী বলেন , প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বৈশ্বিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ ৭দশমিক ১১ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে । তিনি বলেন সরকারের এ সকল যুগান্তকারী সাফল্য জনগণকে অবহিত করতে জনপ্রতিনিধিদের ভুমিকা রাখতে হবে । প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে কাধে কাধ মিলিয়ে কাজ করতে হবে ।