২০২০-২১ অর্থবছরে নৌপরিবহন মন্ত্রণালয়ের এডিপির কাজ শতভাগ বাস্তবায়িত হবে

1

ডেস্ক রিপোর্ট: নৌপরিবহন মন্ত্রণালয় এবং এর অধিনস্থ সংস্থাসমূহ ২০২০-২১ অর্থবছরে এপ্রিল পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রকল্পের কাজের অগ্রগতি ভাল। জুনের মধ্যে এডিপির কাজ শতভাগ বাস্তবায়িত হবে। এ লক্ষ্যে প্রকল্প পরিচালকদের (পিডি) নির্দেশনা প্রদান করা হয়েছে। প্রকল্পের কাজ এগিয়ে নিতে এবং দ্রুত সিদ্ধান্ত নেয়ার জন্য প্রয়োজনে ভার্চুয়ালি সভা করা যাবে। প্রকল্পের কাজের জন্য স্থানিয় পর্যায়ে পিডিদের কোন সমস্যা থাকলে সেগুলোর সমাধান করা হবে। সকলের সমন্বিত প্রচেষ্টায় শতভাগ প্রকল্পের কাজের এচিভ করা সম্ভব।
আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) পর্যালোচনা সভায় এসব তথ্য জানানো হয়।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বৈঠকে সভাপতিত্ব করেন।
এসময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী সভাকক্ষে এবং সংস্থা প্রধান এবং সংশ্লিষ্টরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।
নৌপরিবহন মন্ত্রণালয় ২০২০-২১ অর্থ বছরে ৫৪টি প্রকল্প বাস্তবায়ন করছে। সংশোধিত এডিপিভূক্ত প্রকল্প ৪৪টি এবং নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধিন প্রকল্প ১০টি। ৫৪টি প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৪,৬৫৫ কোটি ৬২ লাখ টাকা। সংশোধিত এডিপিভূক্ত প্রকল্পের জন্য ৩,৯২৩ কোটি ১৪ লাখ এবং নিজস্ব প্রকল্পের জন্য ৭৩২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয় হবে।
সংশোধিত এডিপিভূক্ত ৪৪টি প্রকল্পের মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ১৯টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সাতটি, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের দু’টি, জাতীয় নদী রক্ষা কমিশনের একটি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি, পায়রা বন্দর কর্তৃপক্ষের দু’টি, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) দু’টি, নৌপরিবহন অধিদফতরের একটি এবং মোংলা বন্দর কর্তৃপক্ষের আটটি প্রকল্প ।
নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধিন ১০টি প্রকল্পের মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পাঁচটি, বিআইডব্লিউটিসি’র তিনটি, মোংলা বন্দর কর্তৃপক্ষের একটি এবং পায়রা বন্দর কর্তৃপক্ষের একটি প্রকল্প। ২০২০-২১ অর্থ বছরে ৫৪টি প্রকল্পের মধ্যে নয়টি প্রকল্প সমাপ্ত করার কর্মসূচি রয়েছে। ২০২০-২১ অর্থ বছরে সংশোধিত এডিপি-তে বরাদ্দবিহীন নতুন ১৮টি প্রকল্প রয়েছে।