২০১৮ সালে আইসিটি রপ্তানি ১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে-প্রতিমন্ত্রী পলক।

যুগবার্তা ডেস্কঃ দেশের আইটি কোম্পানি এবং ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলো সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর পণ্য রপ্তানির বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১৮ সালে দেশের আইসিটি রপ্তানি এক বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। শনিবার রাজধানীর কারওয়ান বাজার জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘২০১৮ সালের মধ্যে আইসিটি রপ্তানি ১ বিলিয়ন ডলার অর্জন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে সভাপতির বক্তৃতায় উপরোক্ত বক্তব্য রাখেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাইটেক পার্ক এবং লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প যৌথভাবে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ সরকার আবুল কালাম আজাদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস (বেসিস) এর সভাপতি মোস্তফা জব্বার ও সহসভাপতি ফারহানা রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোসর্সিংয়ের সভাপতি আহমেদুল হক এবং জাতীয় রাজস্ব বোর্ড ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি।

আইটি খাতের সামগ্রিক অবস্থার উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এলআইসিটি প্রকল্পের টীম লিডার সামি আহমেদ।

প্রতিমন্ত্রী বলেন, ২০০৮ সালের ডিসেম্বরে আইসিটি রপ্তানি ছিল মাত্র ২৬ মিলিয়ন মার্কিন ডলার, আর বর্তমানে তা বেসিসের হিসেবেই প্রায় ৬০০ মিলিয়ন ডলার। এই সঙ্গে ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলোর আয় যোগ হলে তা ৭০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

তিনি আরও বলেন, সরকারের লক্ষ্য ২০২১ সালের মধ্যে দেশে আইটি পেশাজীবীর সংখ্যা ২০ লাখে উন্নীত করা। এজন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির অধীনে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা।