হান এমব্রয়ডারী খুলে দেয়ার দাবিতে লাল পতাকা মানববন্ধন

79

কোরিয়ান মালিকানাধীন সাভারের তালবাগে অবস্থিত হান এমব্রয়ডারী কারখানা গত ২৫ অক্টোবর ফেডারেশন, কারখানার ইউনিয়ন বা শ্রমিকদের সাথে সন্তোসজনক কোন আলোচনা না করে হঠাৎ করে বন্ধ করে দিয়েছে। এতে ২ শতাধিক শ্রমিক চাকুরী হারা, যাদের অধিকাংশই নারী। এসকল শ্রমিক এ কারখানায় গত ৭/ ৮ বছর যাবৎ এ কারখানায় কাজ করছিল। বকেয়া বেতন ভাতা ছাড়া শ্রমিকদের কোন ক্ষতিপূরণ দেয়া হয়নি, বরং সাদা কাগজ এবং মিথ্যা বক্তব্য লিখে মাস্তান ও পুলিশের সহযোগিতায় শ্রমিকদের নিকট থেকে জোরপূর্বক স্বাক্ষর নেয়া হয়েছে। হান এমব্রয়ডারী অবিলম্বে খুলে দেয়া অথবা আইনানুগ সমস্ত ক্ষতিপূরণের দাবীতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক লাল পতাকা মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক্ আমিন এর সভাপতিত্বে কর্মসূচীতে বক্তব্য রাখেন সংসদ সদস্য এডভোকেট টিপু সুলতান, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ নেতা জনাব জাকির হোসেন, ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের কোষাধ্যক্ষ জনাব গিয়াস উদ্দীন এবং সহ সভাপতি মিসেস শামীমা নাসরিন, গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ নেতা কামরুল হাসান, বাংলাদেশ যুবমৈত্রীর সাধারণ সম্পাদক সাব্বাহ আলি খান কলিন্স, ফেডারেশনের সাধারন সম্পাদক মিস শাফিয়া পারভীন, মোঃ কবির হোসেন এবং হান এমব্রয়ডারীর শ্রমিক মিস রেবা আক্তার ও সাবিনা আক্তার।
বক্তারা অবিলম্বে হান এমব্রয়ডারী খুলে দেয়ার জন্য কারখানার মালিকের প্রতি দাবী জানান। কারখানা খোলা সম্ভাব না হলে এ কারখানার সকল শ্রমিকের আইনানুগ সমস্ত ক্ষতিপূরণ পরিশোধের জন্যও বক্তারা দাবী জানান। বক্তারা এব্যাপারে শ্রমমন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সকলের কার্যকর ভূমিকা রাখার আহবান জানান। একই সাথে বক্তারা এ কারখানায় অর্ডার প্রদানকারী বায়ারদেরকেও দ্রুত এগিয়ে আসার আহবান জানান।