সৌদিআরব প্রবাসী আওয়ালীগের সাংগঠনিক অধিকার ও প্রতিনিধিত্ব মূলক কোঠার দাবি

206

মফিজুর রহমান কবির সৌদিআরব থেকে : গতকাল রাতে রিয়াদে অবস্থিত কোকোপ্লাম রেস্টুরেন্ট হলরুমে এম আর মাহবুবের নেতৃত্বে বাংলাদেশ আওয়ামীলীগ প্রবাসী সমর্থকদের সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ।
উক্ত অনুষ্ঠানে সৌদি প্রবাসী “আওয়ামী সমর্থক সমন্বয়কারী” এম আর মাহবুব , সাংবাদিকদের উদ্দেশে্ একটি লিখিত বক্তব্য পাঠকরেন ও প্রস্থাবনায় ৮টি দাবি তুলে ধরা হয়েছে। সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন এম আর মাহবুব,”সাধারন সম্পাদক আওয়ামী পরিসদ ও বঙ্গবন্ধু ফাউণ্ডেশনের সভাপতি ডা কাজী মাসুদ ও সাধারণ সম্পাদক আব্দুস ছালাম ও এস,এম ,মজিবুর রহমান “প্রতিষ্ঠাতা সভাপতি বাংলাদেশ আওয়ামী সৈনিক প্লাটুন ও বেলায়েত হোসেন সাধারন সম্পাদক বঙ্গবন্ধু পরিষদ ও এ ছাড়াও প্রস্তাবিত দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে মতামত প্রদান করেন ডা নিয়াজ মোহাম্মদ খান ,সাবেক সভাপতি আওয়ামী পরিষদ ও ডা আরিফুর রহমান সভাপতি বরিশাল সমিতি ও সেলিম রেজা সভাপতি ব্রাম্মনবাড়িয়া জেলা আওয়ামীলীগ ও কিং সাউদ ইউনিভার্সিটির অধাপক,বিজ্ঞানী ড:রেজাউল করিম ও ডা শাহ আলম .উপদেষ্টা বঙ্গবন্ধু ফাউণ্ডেশন ও কৃষিবিদ শামীম আবেদিন সহ সভাপতি বঙ্গবন্ধু ফাউণ্ডেশন ও এস্কান্দার আলী খান যুম্ম সাধারণ সম্পাদক রিয়াদ আওয়ামী পরিষদ ও আব্দুল গফুর সহ সভাপতি আওয়ামী পরিষদ ও এম এ জলিল সভাপতি কেন্রীয় যুবলীগ ও এম এ শাহরিয়ার যুম্ম সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু ফাউণ্ডেশন ও ফারুক হোসেন ভার প্রাপ্ত সভাপতি সেচ্ছাসেবকলীগ ও বাবুল দাস সাধারণ সম্পাদক শ্রমিকলীগ ও আরিফুর রহমান কুদ্দুস , এম এ জসিম ,আতিক খান ,নাজির বিশ্বাস, রিয়াদ আওয়ামী পরিষদ,বঙ্গবন্ধু ফাউণ্ডেশন,যুবলীগ সেচ্ছাসেবকলীগ ,শ্রমিকলীগ, কৃষকলীগ ,কর্ম জীবিলীগ , প্রচার ও প্রকাশনালীগের বিভিন্ন শাখার নেতৃবিন্দু উপস্থিত ছিলেন । প্রস্তাবনায় উল্লেখিত দাবি সমূহ : প্রবাসী আওয়ামী সমর্থকদের “পরিচয়পত্র”প্রদান করা, কেন্দ্রীয় তত্ত্বাবধানে প্রবাসী আওয়ামী সমর্থকদের রেমিটেন্স প্রেরণের মাসিক বা বাৎসরিক খতিয়ান তৈরী করা, একজন আওয়ামী সমর্থক প্রবাসী নিজ পরিবারে কতজন দায়িত্ব বহন করছেন তার “নিদির্ষ্ট ডাটা তৈরি করা, আওয়ামীলীগের ওয়ার্ড, ইউনিয়ন,থানা,জেলা ,মহানগর ও কেন্রীয় কমিটিতে বিভিন্ন পদে আরো ১শত জন প্রবাসীদের নেতৃত্বের সুযোগ তৈরী করা, ২০১৬ “র কেন্দ্রীয় সম্মেলনের পর দ্রুততমসময়ের আওয়ামীলীগের গঠনতন্ত্র প্রবাসী আওয়ামী সমর্থকদের সাংগঠনিক অন্তর্ভুক্তির কোঠা নির্ধারনী আইন প্রনয়ন করা, কেন্দ্রীয়ভাবে ডিজিটাল ডাটাবেজ তৈরীকরে প্রবাসী আওয়ামী সমর্থকদের সংগ্রহ তালিকা সংযুক্ত করা, সভানেত্রীর অনুমদন ক্রমে আওয়ামী সমর্থকদের বিদেশে “বাংলাদেশ আওয়ামিলীগ” সংগঠন করার প্রক্রিয়া তৈরী করা । প্রস্তাবিত দাবিসমূহের বিস্তারিত আলোচনার জন্য সৌদি প্রবাসী আওয়ামী সমর্থক সমন্বয়করির ৬ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে কেন্রীয় সম্মেলনের তিন মাসের মধে্ কেন্দ্রের তত্ত্বাবধানে একটি পর্যালোচনা বৈঠক করা ।
উপরে উল্লেখিত দাবি সমূহ ছাড়াও আলোচনা উঠে আসে উন্নয়ন বাজেটে প্রবাসীদের রেমিটেন্স- এর বিকল্প নাই ,প্রবাসীদের অর্জিত অর্থে ,২০২১ থেকে ৪১ র ভিশনে ফলপ্রসু অবদান রাখতে পারে যদি তাদের বিভিন্ন ক্ষেত্রে সুযোগ প্রদান করা হয় । “বৈদেশিক মুদ্রার যোগানদাতা প্রবাসীদের শক্তিশালী ভূমিকা থাকার পরেও আওয়ামী প্রবাসীদের কেন্দ্রীয় বা তৃণমূল পর্যায় অংশগ্রহনের সুযোগ নাই , প্রবাসী আওয়ামী সমার্থক গুষ্টি বাংলাদেশ আওয়ামীলীগের প্রতিটি গণ সংগঠনে অন্তর্ভুক্তির দাবি জানালেন । ১৬ কোটি মানুসের ৯ কোটি ভোটার পৃথিবীর বিভিন্ন দেশে জীবিকার তাগিদে রয়েছেন ১ কোটি । ভোটাধিকারের নিশ্চয়তা তাদের নেই !! তাই এই ১ কোটি জনগুষ্টিকে নিয়ে জাতীয় সংসদে কথা বলার জন্য প্রবাসীদের মধ্যে থেকে জাতীয় সংসদে সংরক্ষিত কোঠায় প্রতিনীধি নিবাচনের করার দাবি জানালেন প্রবাসী আওয়ামী সমর্থক নেতৃবৃন্দ ।
সম্মেলনে সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক ওয়াহিদুল ইসলাম ইটিভি ,সাগর চৌধুরী ৭১ টিভি, লিটন তালুকদার মাই টিভি, মোহনা টিভির জাহাঙ্গীর আলম হ্রদয়, হাবিবুর রহমান ভুইয়া জিটিভি ,আরব নিউজের ইকবাল হোসেন , এ বি এম বুলবুল আহম্মেদ আরব বাংলা দর্পন, আরিফূর রহমানের সময় টিভি , মফিজুর রহমান কবির জেটিভি ও ‘সার্চ নিউজ” , সালাউদ্দিন এনআরভি নিউজ, নিহন মাই টিভি.প্রমূখ ।