সৌদিআরবের অবৈধভাবে ভাবে বসবাসরত ভিনদেশীদের দেশে ফেরার কার্যক্রম শুরু

মফিজুর রহমান কবির : সৌদি সরকার ঘোষিত অবৈধ ভাবে বসবাসরত ভিন দেশী নাগরিক কাজ করতে এসে যারা অবৈধ হয়েছেন ,কোন রূপ মামলা অথবা পুলিশের তালিকায় মাতলুব নেই এবং যাদের ইকামার মেয়াদ নেই ,যাদের হুরুব আছে ,যারা ওয়ার্ক ভিসা নিয়ে সৌদি আরব প্রবেশ করেছেন কিন্তু কোন কাগজ পত্রনেই।যাদের ইমিগ্রেশন ফিঙ্গারপ্রিন্ট নেই ,যারা অবৈধভাবে বর্ডারক্রস করে প্রবেশ করেছেন ,যাদের তাছরিহ ছাড়া হজ করতে গিয়ে মামলা হয়েছে কিন্ত ইকামা রিনিউ হচ্ছে না ,যাদের সৌদি শ্রম আইন লঙ্গনের মামলা রয়েছে ,যারা হজ- উমরা- ট্রানজিট- ভিসায় প্রবেশ করেছেন – ইমিগ্রেশনে বা জাওয়াযাতে ফিঙ্গারপ্রিন্ট আছে , কিন্তু এখন কোন ডকুমেন্ট সাথে নেই এবং হজ-উমরা- ট্রানজিট- ভিসায় প্রবেশ করেছেন ,এর প্রমাণাদি ( ভিসা নম্বর- বর্ডার নম্বর-ভিসার কপি সাথে আছে ।
তারা ২৯ মার্চ-২০১৭ থেকে ৬ জুন২০১৭‘র মধ্যে জেল-জরিমানা ছাড়াই সৌদি আরব ত্যাগ করতে পারবেন । যারা এ সুযোক গ্রহন করবেন -পরবর্তীতে বৈধভাবে নতুন ভিসা নিয়ে সৌদি আরব প্রবেশ করতে পারবেন ।

সৌদিতে অবৈধ্য ভাবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নাগরিকত্ব প্রমানের লক্ষ্যে -২ কপি পাসপোর্ট সাইজের ছবি ও স্বাক্ষরসহ নির্ধারিত ফরমে আবেদন পত্র জমা দিতে হবে । প্রয়োজনে মা-বাবা কিংবা স্ত্রীর জাতীয় পরিচয় পত্র -মেয়াদ আছে এমন বৈধ পাসপোর্ট এবং ইকামা কপি যদি থাকে তা সঙ্গে নিয়ে রিয়াদ বাংলাদেশ দূতাবাস কিংবা জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটে ২৯-০৩-২০১৭ইং তারিখ হতে যোগাযোগ করার জন্য বাংলা দেশ দুতাবাস অবৈধ প্রবাসীদের যোগাযোগ করার জন্য আহ্বান জানান ।