সুরঞ্জিতের আসনে ও কুমিল্লা সিটি নির্বাচন ৩০ মার্চ

যুগবার্তা ডেস্ক: আওয়ামী লীগের প্রয়াত সাংসদ সুরঞ্জিত সেনগুপ্তের সুনামগঞ্জ-২ (শাল্লা ও দিরাই) আসনে উপনির্বাচন আগামী ৩০ মার্চ। একইদিন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনও অনুষ্ঠিত হবে।

সোমবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।

এর আগে দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠক করে ইসি। বৈঠকে এসব সিদ্ধান্ত হয়ে বলে তিনি জানান। এ সময় ইসি সচিব মো. আবদুল্লাহ উপস্থিত ছিলেন।

ঘোষিত তফসিল অনুযায়ী সুনামগঞ্জ-২ আসনে উপনির্বাচনে রিটার্নিং অফিসারের বা সহকারী রিটার্নি অফিসারের কাছে মনোনয়পত্র জমা দেয়ার শেষ দিন ২ মার্চ। মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন ৫ মার্চ আর প্রত্যাহারের শেষ দিন ১৩ মার্চ।

অন্যদিকে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়পত্র জমা দেয়ার শেষ দিন ২ মার্চ। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিন ৫ ও ৬ মার্চ আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৪ মার্চ।

সিইসি জানান, সুনামগঞ্জ আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৫২ হাজার ৪৩০। আর ভোটকেন্দ্রের সংখ্যা ১১০টি। ভোটকক্ষের সংখ্যা ৫০২টি।

অন্যদিকে কুমিল্লা সিটি কর্পোরেশনে ভোটার সংখ্যা ২ লাখ ৭ হাজার ৩৮৪। এখানে সাধারণ ওয়ার্ড ২৭টি। সংরক্ষিত ওয়ার্ড সংখ্যা ৯টি। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ৬৫টি। সম্ভাব্য ভোটকক্ষের সংখ্যা ৪২১টি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, আশা করি নির্বাচনগুলো সুষ্ঠু হবে।

সুষ্ঠু নির্বাচনের জন্য কারো সাহায্য নয়; তবে সহযোগিতা চেয়ে বলেন, ভোটার, জনগণ ও রাজনৈতিক দলগুলোর সহযোগিতা চাই।

গাইবান্ধা উপনির্বাচনে কোনো প্রার্থীকে পুলিশ প্রহরায় রেখে নির্বাচনে অংশ না নিতে বাধ্য করা হচ্ছে কি না সে বিষয়ে কিছুই জানেন না বলে দাবি করেন সিইসি।

প্রসঙ্গত, জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত ৫ ফেব্রুয়ারি মারা যান। এতে ওই আসনটি শূন্য হয়ে যায়।

আর সরকার ২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা পৌরসভা ও কুমিল্লা সদর পৌরসভা একীভূত করে ২৭টি ওয়ার্ড নিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশন প্রতিষ্ঠা করে। কিন্তু সীমানা নিয়ে জটিলতা থাকায় নির্বাচন আটকে যায়।