সুন্দরবন রক্ষায় দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার ও বিদ্যুৎ-গ্যাস সংকট সমাধানে জাতীয় কমিটির বাস্তবায়নের ৭ দফা

94

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি আয়োজিত আলোচনা সভায় বিশ্ব-ঐতিহ্য, সুন্দরবন রক্ষায় দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয় বলা হয়েছে দেশপ্রেমিক বিশেষজ্ঞ ও জনমত উপেক্ষা করে সরকার যদি রামপাল-ওরিয়ন এর কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প অব্যাহত রাখে তা হবে দেশের জন্য আত্মঘাতি।
সভায় বক্তরা বলেন, সুন্দরবন দক্ষিণাঞ্চলের মানুষের রক্ষা বর্ম। আইলা-সিডর সহ অতীতের অনেক বড় বড় প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে বাঁচিয়েছে। সেই সুন্দরবন-এর পাশে ইতোমধ্যে গড়ে ওঠা স্থাপনার কারণে সুন্দরবন ক্ষয়প্রাপ্ত হচ্ছে। সুন্দরবন এর পাশে কয়লা ভিত্তিক প্রকল্প নিয়ে ইতোমধ্যে জাতিসংঘ ও রামসার উদ্বেগ প্রকাশ করেছে। বক্তারা বলেন, আমরা বিদ্যুৎ চাই। বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প স্থান ও পথ আছে কিন্তু সুন্দরবনের বিকল্প নেই।
বক্তারা বলেন, জাতীয় কমিটি তার ৭ দফা প্রস্তাবের মাধ্যমে দেশের বিদ্যুৎ-গ্যাস সংকট সমাধানে বিকল্প পথ দেখিয়েছে। সরকার সেই পথ গ্রহণ না করে দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে ধ্বংসাত্মক কাজে মেতে উঠেছে। বিদ্যুৎ সংকটকে জিম্মী করে লুটেরাদের স্বার্থ রক্ষার জন্য ‘দায়মুক্তি আইন‘ করে রেন্টাল-কুইক রেন্টাল স্থাপন করা হয়েছে, আরও আরও চুক্তি করা হচ্ছে।
৯ ফেব্রুয়ারি বিকেলে তোপখানা রোডস্থ শিশু কল্যাণ ফেডারেশন মিলনায়তনে জাতীয় কমিটি ঢাকা মহানগর আয়োজিত সমাবেশে ঢাকা মহানগর আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন মহানগরের আহ্বায়ক জাহাঙ্গীর আলম ফজলু। বক্তব্য রাখেন সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক তানজিক উদ্দিন খান, অধ্যাপক মোশাহিদা সুলতানা, রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশীদ ফিরোজ, অধ্যাপক আব্দুস সাত্তার, কিশোর রায়, প্রকৌশলী ম. ইনামুল হক, মানষ নন্দী, মহিন উদ্দিন চৌধুরী লিটন। সভা পরিচালনা করেন তৈমুর খান অপু।
সভায় বক্তারা বলেন, সমুদ্রের গ্যাস-তেল উত্তোলনে শতভাগ মালিকানা নিশ্চিত করে, প্রয়োজনে কন্ট্রাকটার নিয়োগ করে দেশি প্রতিষ্ঠান এর মাধ্যমে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, সরকার এ কাজ না করে বিদেশী কোম্পানীর স্বার্থকে প্রাধান্য দিয়ে গ্যাস ব্লক ইজারা দিচ্ছে।
বক্তারা দেশের গ্যাস-বিদ্যুৎ সংখট সমাধানে জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়ন ও সুন্দরবন রক্ষায় আগামী ১০ থেকে ১৫ মার্চ সারাদেশে থেকে সুন্দরবমুখী জনযাত্রা সফল করার আহ্বান জানান। সংবাদ বিজ্ঞপ্তি