Home শিক্ষা ও ক্যাম্পাস সিলেটে এসএসসি পরীক্ষায় বসছে ১ লাখ ৯ হাজার ৪১২ শিক্ষার্থী

সিলেটে এসএসসি পরীক্ষায় বসছে ১ লাখ ৯ হাজার ৪১২ শিক্ষার্থী

34

সৈয়দ রাসেল আহমদ,সিলেট অফিস: সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় ১৫২টি কেন্দ্রে অংশ নিচ্ছে ১ লাখ ৯ হাজার ৪১২ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় কিছুটা কমেছে। ২০২৩ সালে এ বোর্ডে শিক্ষার্থীর সংখ্যা ছিলো ১ লাখ ৯ হাজার ৫৩২ জন। পরীক্ষার্থীদের মধ্যে ৫৩২ জন ছেলে ও ৪৫৮ জন মেয়ে।

এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে মোট ২৪ হাজার ২১১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৫১১ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০০ জন। মানবিক বিভাগের ৭৭ হাজার ৮১৩ জন এর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ৪৬ হাজার ৯৭৪ জন। আর বাণিজ্য শাখার ৭ হাজার ৩৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ৭১৬ জন ও ছাত্রী ৩ হাজার ৬৭২।

এবারের শিক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৮ হাজার ২১৫ জন, অনিয়মিত ২১ হাজার ১৬০ ও মানোন্নয়ন ৩৭ জন রয়েছে। নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৪২ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র ৯ হাজার ৪৬৬ জন ও ছাত্রী ১১ হাজার ৬৯৪। মানোন্নয়ন ৩৭ জনের মধ্যে ২৭ জন ছাত্র ও ১০ জন ছাত্রী।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল বিষয়টি নিশ্চিত করে জানান, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবছর কেন্দ্র সংখ্যা বেড়েছে তিনটি। গতবার সিলেট শিক্ষা বোর্ডের ১৪৯টি কেন্দ্র থাকলেও এবার কেন্দ্রের সংখ্যা ১৫২টি। এবার ৯৩৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। ইতিমধ্যে পরীক্ষার সরঞ্জামাদি কেন্দ্র সমূহে পাঠানো হয়েছে। পরীক্ষা সুষ্ঠু, সুন্দর এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। পরীক্ষার আধা ঘণ্টা আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছতে হবে।