Home রাজনীতি সিলিন্ডার গ্যাসের দাম না বাড়ানোর আহ্বান জানিয়েছে সিপিবি

সিলিন্ডার গ্যাসের দাম না বাড়ানোর আহ্বান জানিয়েছে সিপিবি

44

ডেস্ক রিপোর্ট: শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে নির্ধারিত দামে সিলিন্ডার গ্যাস বিক্রি ও গণশুনানীর নামে গ্যাসের দাম না বাড়ানোর আহ্বান জানিয়েছে সিপিবি। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি’র সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, কেন্দ্রীয় কমিটির অন্যতম সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সমাবেশ পরিচালনা করেন সিপিবি’র কেন্দ্রীয় নেতা, সাদেকুর রহমান শামীম প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, নিয়মানুযায়ী দাম নির্ধারিত না হওযায় এতোদিন ব্যবসায়ীরা ইচ্ছেমত দাম নির্ধারণ করে বাজারে বিক্রি করছিল। ১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম ৮৪২ টাকা নির্ধারিত হয়েছে। আমাদের বিবেচনায় দাম বেশি নির্ধারণ করার পরও ঐ দাম না মেনে কোম্পানিগুলো অপরাধ করছে। এদের বিরুদ্ধে শা¯িÍমূলক ব্যবস্থা গ্রহণ করে বাজারে নির্ধারিত দামে সিলিন্ডার গ্যাস বিক্রি নিশ্চিত করতে হবে। এ বিষয়ে ব্যবসায়ীদের চাপে নতুন করে গণশুনানীর নামে দাম বাড়ানো হবে অযৌক্তিক। দেশের জনগণ তা মানবে না।
সারা বছর সাশ্রয়ী ও নির্ধারিত মূল্য নিরাপদ সিলিন্ডার মানুষের কাছে পৌঁছাতে বিদেশ থেকে এলপিজি আমদানি ও ব্যবসায়ীদের উপর নির্ভরশলি থেকে সাধারণ মানুষের স্বার্থ রক্ষা করা যাবে না।
এজন্য দেশের স্থল ও সমুদ্রভাগের গ্যাস অনুসন্ধান ও উত্তোলন করতে হবে। সরকারি উদ্যোগে সিলিন্ডার গ্যাস উৎপাদন ও সরবরাহ করাতে হবে।
বক্তারা আরও বলেন, এখন সরকারিভাবে উৎপাদিত ১২.৫ কেজির সিলিন্ডার গ্যাস নির্ধারিত ৫৯১ টাকায় দেশের নিম্ন আয়ের মানুষকে অগ্রাধিকার ভিত্তিতে সরবরাহের দাবি করেন।
বক্তারা বলেন, পাইপ লাইনে ১ চুলা ২ চুলার নামে যে টাকা নেওয়া হয়, তা প্রায় ডবল। সিদ্ধান্ত থাকলেও দুর্নীতি বজায় রাখতে পাইপ লাইনে মিটার বসানো হচ্ছে না। দ্রুত মিটার বসার কাজ সম্পন্ন করতে হবে।
সমাবেশে গ্যাস খাতের দুর্নী, অপচয়, অব্যবস্থাপনা দূর করে দেশের গ্যাস দেশবাসীকে সাশ্রয়ী মূল্য দেওয়ার আহ্বান জানান।
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কসমূহে প্রদক্ষিণ করে।