সিরিয়ায় রাশিয়ার বিমান হামালায় নিহত ৪৪

67

যুগবার্তা ডস্কেঃ সিরিয়ার ‘রাশিয়ার বিমান হামলা’য় অন্তত ৪৪ জন নিহত হয়েছে বলে দাবি করেছেন স্থানীয় মানবাধিকারকর্মীরা। এতে আহত হয়েছে আরো অনেকে। রোববার দেশটির ইদলিব প্রদেশে একটি মার্কেট ও এর আশেপাশে এই হামলা ও হতাহতের ঘটনা ঘটে।
মানবাধিকারকর্মীদের বরাত দিয়ে আল-জাজিরার খবরে এ তথ্য জানানো হয়। আর স্থানীয় টিভি চ্যানেল আরিহা আল-ইয়োম জানায়, রাশিয়ার জঙ্গিবিমান থেকে গু”ছবোমা ছোঁড়া হয়েছে।
যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সরকারবিরোধী নুসরা ফ্রন্টসহ বেশ কিছু সংগঠনের মোর্চা ‘আর্মি অব কনকোয়েস্ট’এর ঘাঁটি আরিহার বাজারসহ বেশ কিছু স্থানে হামলা চালানো হয়। সংগঠনটির পরিচালক রামি আবদুল রহমান বলেন, হামলায় অন্তত ৬০ জন মানুষ হতাহত হয়।
সিরিয়ায় বিরোধীদের নিয়ন্ত্রিত চ্যানেল ওরিয়েন্ট টিভি জানায়, হামলায় ৪০ জন নিহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। তবে এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।
জঙ্গিগোষ্ঠী আইএস দমনে গত ৩০ সেপ্টেম্বর থেকে বিমান অভিযান শুরু করে সিরিয়ার মিত্র দেশ রাশিয়া। রুশদের দাবি, জঙ্গি গোষ্ঠী আইএসকে লক্ষ্য করেই হামলা চালাচ্ছে তারা। আর সমালোচকদের দাবি, আসাদ সরকারকে রক্ষা করতে আইএসের চেয়ে বিদ্রোহীদেরই বেশি টার্গেট করছে রুশ বিমান। আমাদরে সময়.কম