সিম নিবন্ধনে এনআইডি পাচ্ছে অপারেটররা

67

যুগবার্তা ডেস্কঃ ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, খুব শিগগিরই জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্যকোষ ব্যবহারের সুযোগ পেতে যাচ্ছে দেশের সব মোবাইল ফোন অপারেটররা। এ সুবিধা পেলে সিম নিবন্ধনের ক্ষেত্রে গ্রাহকের তথ্য নিজেরাই যাচাই করতে পারবে অপারেটররা।
মঙ্গলবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে মোবাইল ফোন অপারেটর ও এনআইডি প্রতিনিধিদের সঙ্গে সভা শেষে এসব জানান প্রতিমন্ত্রী। এ সময় মোবাইল অপারেটর প্রতিনিধি, এনআইডি প্রতিনিধি ছাড়াও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, একটি পরিচয়পত্রের বিপরীতে হাজার হাজার সিমের নিবন্ধন হয়েছে। এক্ষেত্রে মোবাইল ফোন অপারেটররা একটি সঙ্গত যুক্তি দেখিয়েছেন। তাদের এনআইডি অ্যাক্সেস নেই। তিনি বলেন, অপারেটরদের যুক্তিটি ঠিক আছে। এনআইডি অ্যাক্সেস নেই। কিন্তু সামনেই তারা পাবেন।
প্রতিমন্ত্রী বলেন, বিদ্যমান সমস্যা যেন না থাকে, তাই এনআইডি ও মোবাইল অপারেটরদের মধ্যে একটি এমওইউ (সমঝোতা) সই করা হবে। তখন আর এভাবে অবৈধ নিবন্ধন হবে না। তবে এরপরও যদি অবৈধ কর্মকান্ড চলে, সেক্ষেত্রে দায় মোবাইল অপারেটরদেরই নিতে হবে।
তারানা হালিম বলেন, ১৬ ডিসেম্বরে বায়োমেট্রিক্স চালু হলে এসব সমস্যা থাকবে না। তখন অস্বাভাবিক নিবন্ধন বা অনিয়মে অপারেটররা জবাবদিহি করবেন।
মোবাইল ফোন অপারেটর প্রতিনিধিরা জানান, স্বাক্ষরের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তারা ইতোমধ্যে জমা দিয়েছেন। এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী জানান, স্বাক্ষরের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে খুব দ্রুত সময়ে করা হবে।