সিপিবি-বাসদের ২৮ ফেব্রুয়ারি অর্ধদিবস হরতালের ডাক

যুগবার্তা ডেস্ক:গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ২৮ ফেব্রুয়ারি অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে।

শুক্রবার বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সিপিবি ও বাসদের ঢাকা কমিটির যৌথ সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি থেকে তারা এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র ঢাকা কমিটির সভাপতি কমরেড মোসলেহ্ উদ্দিন। বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, বাসদের ঢাকা মহানগর নেতা খালেকুজ্জামান লিপন, সমাবেশ পরিচালনা করেন বাসদের ঢাকা মহানগরের সমন্বয়ক কমরেড জুলফিকার আলী।

সমাবেশে বাসদ’এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, ‘গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা সম্পূর্ণ গণবিরোধী, অযৌক্তিক ও জনগণের সঙ্গে প্রতারণার সামিল। সরকারের দুর্নীতির ফলে জ্বালানীখাতে যে নৈরাজ্য সৃষ্টি হয়েছে তার দায় জনগণের ওপর চাপানোর জন্যই অযৌক্তিকভাবে গ্যাসের মূল্যবৃদ্ধি করা হয়েছে। জনগণ এ সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেবে না।’

সমাবেশে সিপিবি’র সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বলেন, সিপিবি-বাসদ এ অযৌক্তিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলে সরকারকে পিছু হটতে বাধ্য করবে।

তিনি বলেন, ‘সরকার এর আগে ঘোষণা দিয়েছিল দাম কমানো হবে। অথচ প্রতিশ্রæতি থেকে সরে গিয়ে দু’ধাপে বাস্তবায়নের জন্য পুনরায় দাম বৃদ্ধির ঘোষণা দিল, যা গণবিরোধী ও জনগণের সঙ্গে প্রতারণার সামিল।’

তিনি অযৌক্তিক এ দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান।

একইসঙ্গে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে ২৮ ফেব্রুয়ারি সকাল ৬ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত ঢাকা মহানগরীতে হরতাল কর্মসূচিও ঘোষণা করেন তিনি।

সরকার জনবিরোধী এই সিদ্ধান্ত থেকে সরে না আসলে পরবর্তীতে কঠোর আন্দোলনের ঘোষণা দেওয়া হবে বলেও সিপিবির সাধারণ সম্পাদক হুঁশিয়ারি দেন।