সাম্প্রদায়িক সম্প্রীতি; সরকারের ভূমিকা গুরুত্বপূর্ণ

যুগবার্তা ডেস্কঃ সাম্প্রদায়িক নয়, ধর্মভিত্তিক সমাজ-রাষ্ট্র নয়; আমরা সকলে মানুষ। সমাজ-রাষ্ট্রে মানুষ হিসেবে সবার পরিচিতির মনোবৃত্তি ছোটকাল থেকেই গড়তে পারলে ধর্মভিত্তিক পরিচিতির বৃত্ত থেকে মানুষ-মানবতাবোধ মুক্ত হতে পারবে। আর এখানেই সরকারের ভূমিকা অতিগুরুত্বপূর্ণ।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) আয়োজিত জাতীয় প্রেসক্লাবের ভিআইপি করফারেন্স হলে ‘সাম্প্রদায়িকতার সেকাল-একাল’ শীর্ষক ‘আমাদের কথা’ শিরোনামে এমনটাই দাবি করা হয়।

বোয়াফ’র বক্তব্য, বিগত বিএনপি-জামাত জোট সরকারের আমলে সংখ্যালঘু বিশেষ করে হিন্দুদের ঘরে-ঘরে ঢুকে ধর্ষণ, ধর্মান্তরিত করা, অর্থ-সম্পাদ লুটপাট করা কথা বার বার আমাদের আতঙ্কিত করে তোলে। অতীত অভিজ্ঞতা থেকে আমাদের শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমাদের সিদ্ধান্ত নিতে হবে, আমরা কি সেই বিএনপির ধ্বংসযজ্ঞ দিনের দিকে ফিরে যাবো, নাকি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাম্প্রদায়িক সম্প্রীতি আর মানুষে মানুষে বন্ধুত্ব গড়ার লক্ষ্যে এগিয়ে যাবো।

আলোচনায় অংশ গ্রহণ করেন সেক্টর কমান্ডারস ফোরাম মহাসচিব-বীরমুক্তিযোদ্ধা হারুন হাবিব, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-মুহম্মদ শফিকুর রহমান, সম্মিলিক সাংস্কৃতিক জোট সভাপতি-গোলাম কুদ্দুস, লেখক. সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক-সৈয়দ ইশতিয়াক রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক-ড. জিন্নাত হুদা, লেখক ও সাংবাদিক জাফর ওয়াজেদ, লেখক. সাংবাদিক বাংলাদেশ সুপ্রিম কোর্ট অ্যাডভোকেট ইয়াদিয়া জামান।

সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কবীর চৌধুরী তন্ময়।