সাতক্ষীরা জেলা সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

জাকির হোসেন আজাদী: মুজিব বর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে তুফান কনভেনশন সেন্টারে জেলা সাহিত্য পরিষদ,সাতক্ষীরা আয়োজিত ” সাহিত্য সম্মেলন, কর্মশালা, সংবর্ধনা ও ভোর প্রকাশনা উৎসব -২০২২ ” শনিবার (১৪ মে ) সকাল ১০ টায় সংগঠনের সভাপতি শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এস ডি এফ চেয়ারপার্সন ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব,সাতক্ষীরার সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের প্রাণসঞ্চারক কবি ও কথাসাহিত্যিক আবদুস সামাদ ফারুক। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ রইছউদ্দীন, বিশেষ অতিথি সাতক্ষীরা জেলার সুযোগ্য জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির ও বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব ডাঃ আবুল কালাম বাবলা ।

প্রধান অতিথি ভোর পত্রিকার মোড়ক উন্মোচন করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। প্রধান অতিথির হাত থেকে “জেলা সাহিত্য পরিষদ সম্মাননা ২০২২ ” গ্রহণ করেন সংবর্ধিত অতিথি কথাসাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন, কথাসাহিত্যিক প্রফেসর আব্দুল মান্নান, সাহিত্যিক, ভাষা গবেষক কাজী মুহাম্মদ অলিউল্লাহ, প্রাবন্ধিক গাজী আজিজুর রহমান, কবি ও কথাসাহিত্যিক ফারুক মাহমুদ ও প্রবীণ সাংবাদিক সুভাষ চৌধুরী।

অতঃপর সভাপতি সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে শুভেচ্ছা স্মারক প্রদান করে সম্মানিত করেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক মোজাম্মেল হোসেন, মোসফিকুর রহমান মিল্টন, কণ্ঠশিল্পী আবু আফফান রোজবাবু, হেনরি সরদার, কবি পলটু বাসার, প্রফেসর আব্দুল হামিদ, প্রফেসর আবু নসর প্রমুখ। উপস্থিত ছিলেন জেলা সাহিত্য পরিষদের সহ সভাপতি ডঃ দিলারা বেগম, আব্দুর রব ওয়ার্ছি, সাংগঠনিক সম্পাদক কবি জি এম হুমায়ুন কবির, রফিকুল বারি,মহসিনুল ইসলাম,কবি আলী সোহরাব সহ যশোর, খুলনা ও সাতক্ষীরার সকল উপজেলা ও জেলার বিশিষ্ট কবি সাহিত্যিকবৃন্দ।

প্রধান অতিথি ও সংবর্ধিত অতিথিদের কবিতা থেকে আবৃত্তি করেন বাচিক শিল্পী মনিরুজ্জামান ছট্টু,কণ্ঠ ও বাচিকশিল্পী শামীমা পারভীন রত্না, বাচিক শিল্পী সৈয়দ একতেদার আলী, কণ্ঠশিল্পী হেমন্তকণ্ঠ মনজুরুল হক ও নুরুন নাহার হীরা । সাহিত্য কর্মশালায় ছোটগল্প নিয়ে আলোচনা করেন কবি শুভ্র আহমেদ, কবিতা নিয়ে কবি ফারুক মাহমুদ,
ও প্রবন্ধ নিয়ে গাজী আজিজুর রহমান। ছোট্ট সোনামণি আফরা তাসনিয়া র আবৃত্তি দিয়ে শুরু হয় কবিতা পাঠ ও আবৃত্তি পর্ব।

সাড়ে তিন শতাধিক কবি, সাহিত্যিক, শিল্পী, সাহিত্যমনস্ক মানুষের অংশগ্রহণে মিলন মেলার শেষ হয় কর্মশালা র সনদ প্রদানের মাধ্যমে বিকাল সাড়ে পাঁচটায়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালননা করেন কণ্ঠশিল্পী আবৃত্তিকার শামীমা পারভীন রত্না ও সাধারণ সম্পাদক ম, জামান।