সাগরে তেল-গ্যাস উত্তোলনে ওবামার স্থায়ী নিষেধাজ্ঞা

যুগবার্তা ডেস্কঃ উত্তর মেরু অঞ্চলে সাগরে তেল ও গ্যাস উত্তোলনের ওপর স্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আগামী বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট পদ ছাড়ার আগে ওবামা তার পূর্ব-প্রতিশ্রুতি অনুযায়ী আর্কটিক ও আটলান্টিকে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন বেশির ভাগ এলাকায় এই নিষেধাজ্ঞা দিলেন।

হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, ‘একটি শক্তিশালী, টেকসই এবং স্থিতিশীল মেরু অঞ্চলীয় অর্থনীতি ও বাস্তুসংস্থানের জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ বিবৃতিতে আরো আরও জানানো হয়, লোকজ সংস্কৃতির প্রয়োজনীয়তা, বন্যপ্রাণী সংরক্ষণ এবং অপরিশোধিত তেলের জন্য আঞ্চলিক ভঙ্গুরতার ফলে এই নিষেধাজ্ঞা আরোপ করা হল।

ধারণা করা হচ্ছে, নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পরও ওবামার এই সিদ্ধান্ত পরিবর্তন করাটা সহজ হবে না। কারণ, প্রতিবেশী দেশ কানাডাও যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ ঘোষণায় উত্তর মেরুতে তেল ও গ্যাস উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে কানাডা বলেছে, তারা এই সিদ্ধান্ত প্রতি পাঁচ বছর অন্তর পর্যবেক্ষণ করবে। আর হোয়াইট হাউস জানিয়েছে, ওবামার ঘোষণাটি স্থায়ী। উল্লেখ্য, ১৯৫৩ সালের একটি আইন অনুযায়ী মার্কিন প্রেসিডেন্ট সাগরে তেল-গ্যাস উত্তোলনে এই ধরনের স্থায়ী নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা সংরক্ষণ করেন।-ইত্তেফাক