সহ-সাংগঠনিক সম্পাদকদের নাম ঘোষণা বিএনপির

76

যুগবার্তা ডেস্কঃ বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ২০ জন সহ-সাংগঠনিক সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে। কাউন্সিলের ২৯ দিন পর সোমবার বিকালে নয়া পল্টনে দলের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া অনুমোদিত নামগুলো ঘোষণা করেন নতুন কমিটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
নতুন সহ-সাংগঠনিক সম্পাদক পদে অধিকাংশই নতুন। এদের মধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের ছেলেও রয়েছেন। পুরনোদের মধ্যে আবদুস সালাম আজাদ ও আবদুল মোমেন তালুকদার খোকাই শুধু নতুন কমিটিতে স্থান পেয়েছেন।
এদিকে তাদের সঙ্গে কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের নামও ঘোষণা করা হয়েছে।
এনিয়ে মহাসচিব, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, কোষাধ্যক্ষ, সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক পদে মোট ৪২ জনের নাম ঘোষণা হল।
নতুন সৃষ্ট বিভাগ কুমিল্লার সাংগঠনিক সম্পাদক পদে খালেদা জিয়ার মনোনয়ন পেয়েছেন লাকসামের সাবেক সংসদ সদস্য অবসরপ্রাপ্ত কর্নেল আনোয়ারুল আজীম। সিলেট ছাড়া অন্য বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের নাম আগেই ঘোষণা হয়।
নতুন সহ-সাংগঠনিক সম্পাদকরা হলেন- ঢাকা বিভাগে আবদুস সালাম আজাদ ও শহীদুল ইসলাম বাবুল, চট্টগ্রাম বিভাগে মাহাবুবুর রহমান শামীম ও আবুল হাশেম বক্কর, রাজশাহী বিভাগে আবদুল মোমিন তালুকদার খোকা ও শাহীন শওকত।
খুলনা বিভাগে অনিন্দ্র ইসলাম অমিত ও জয়ন্ত কুণ্ডু, বরিশাল বিভাগে আখন্দ কুদ্দুস ও মাহবুবুল হক নান্নু, সিলেট বিভাগে দিলদার হোসেন সেলিম ও কলিম উদ্দিন মিলন, সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন।
রংপুর বিভাগে শামসুজ্জামান ও সৈয়দ জাহাঙ্গীর হোসেন, কুমিল্লা বিভাগে মোশতাক মিয়া ও আবদুল আউয়াল খান, ময়মনসিংহ বিভাগে শরীফুল আলম ও ওয়ারেস আলী মামুন, ফরিদপুর বিভাগে আলী নেয়াজ মাহমুদ খৈয়াম ও সেলিমুজ্জামান সেলিম সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করবেন।
শহীদুল ইসলাম বাবুল ছাত্রদলের সাবেক সিনিয়র সহসভাপতি, মাহাবুবুর রহমান শামীম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ-চাকসুর সাবেক এজিএস।
গত কমিটিতে জয়ন্ত কুণ্ডু সহ ধর্ম বিষয়ক সম্পাদক ছিলেন। কলিম উদ্দিন মিলন ও মাহবুবুল আলম নান্নু, আখন্দ কুদ্দুস, শাহীন শওকত নির্বাহী কমিটির সদস্য ছিলেন।
অনিন্দ্র দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের ছোট ছেলে। তিনি খুলনা বিভাগের দায়িত্ব পেলেন।
কিশোরগঞ্জ জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি শরীফুল আলম এবং জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক ওয়ারেস আলী মামুনকে এবার ময়মনসিংহ বিভাগের সহ সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব্ এলেন।
কুমিল্লা দক্ষিণেরসাংগঠনিক সম্পাদক মোশতাক মিয়া এবং মৎস্যজীবী দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খান সহ-সাংগঠনিক সম্পাদক হয়েছেন।
রংপুরের সহ-সাংগঠনিক সম্পাদকদের মধ্যে জাহাঙ্গীর দিনাজপুরের পৌর মেয়র এবং শামসুজ্জামান নীলফামারী জেলা সাধারণ সম্পাদক।
গত ১৯ মার্চ দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের ১০ দিন পর মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে মহাসচিব, রুহুল কবির রিজভীকে জ্যেষ্ঠ যুগ্মমহাসচিব ও মিজানুর রহমান সিনহাকে কোষাধ্যক্ষ নিয়োগ দেন বিএনপি চেয়ারপারসন।
এর কয়েক দিন পর যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদকদের নাম ঘোষণা করা হয় একইভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে।
দলের গুরুত্বপূর্ণ স্থায়ী কমিটি এবং সম্পাদকমণ্ডলীর অন্য সদস্যদের নাম এখনও ঘোষণা করা হয়নি।