সপ্তাহে ২ দিন কারাগার খোলা থাকবে

যুগবার্তা ডেস্কঃ রাজধানীতে অবস্থিত ঐতিহ্যবাহী পুরাতন কেন্দ্রীয় কারাগারটি প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখার চিন্তা-ভাবণা করছে কারা অধিদফতর।এ বিষয়ে শিগগিরই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হবে বলে জানিয়েছে ।

অনুমতি পাওয়ার পর সংস্কার কার্যক্রম শুরুর আগ পর্যন্ত কারাগার সপ্তাহে দুই দিন খোলা রাখার বিষয়ে চিন্তা ভাবনা চলছে।

অতিরিক্ত আইজি (প্রিজন্স) কর্নেল ইকবাল হোসেন বলেন, ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত আমরা সফলভাবে প্রদর্শনী সম্পন্ন করেছি। এতে আমরা দেখেছি কারাগার দেখার জন্য সাধারণ মানুষের ব্যাপক আগ্রহ। সবার আগ্রহের বিষয়টি মাথায় রেখে সংস্কার কার্যক্রম শুরুর আগ পর্যন্ত সপ্তাহে দুই দিন অর্থাৎ শুক্র ও শনিবার কারাগার খোলা রাখা যায় কিনা সে বিষয়ে চিন্তাভাবনা চলছে।

তিনি বলেন, ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ কারাগারটি দর্শনার্থীদের জন্য খোলা রাখার মতো জনবল কারা অধিদফতরের নেই। সপ্তাহে দুই দিন খোলা রাখতে হলে অনেক জনবল প্রয়োজন। এর জনবল কোত্থেকে আসবে, ব্যয়ের অর্থ সংস্থান কিভাবে হবে এবং আয়ের অর্থ কোথায় খরচ হবে এসব বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রয়োজন। এসব বিষয় নিয়ে মন্ত্রণালয়ে আলোচনা চলছে।

তবে এই শুক্র ও শনিবার কারাগার খোলা থাকবে না। সিদ্ধান্ত পাওয়া গেলে পরবর্তীতে সেটা সবাইকে জানিয়ে দেয়া হবে।

প্রসঙ্গত, জেলহত্যা দিবস উপলক্ষে প্রথমে ৫দিন পরবর্তীতে আরও দু’দিন কারাগার দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিল। এসময় আয়োজন করা হয় ‘সংগ্রামী জীবনগাথা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

কারাগারের ২২৮ বছরের ইতিহাসে প্রদর্শনী উপলক্ষে এবারই প্রথম কারাগারে প্রবেশের সুযোগ পেয়েছিল সাধারণ মানুষ।