Home প্রচ্ছদ সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটির বাজেট পেশ

সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটির বাজেট পেশ

65

অপূর্ব ফারুক: জাতীয় সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটির বাজেট পেশ করেছে অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল। বাজেটে রাজস্ব আয় ৩ লাখ ৯২ হাজার ৪৯০ কোটি, ঘাটতি ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির ৬.২শতাংশ
আজকে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের এ বাজেট অর্থমন্ত্রীর অর্থমন্ত্রীর তৃতীয় বাজেট প্রস্তাবনা।

পাবলিকলি ট্রেডেড কোম্পানি কর হার ২৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ২২শতাংশ। নন পাবিলিকলি ট্রেডেড কোম্পানির কর হার ৩২.৫ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ। একক ব্যাক্তি কোম্পানির কর ২৫ শতাংশ করা হয়েছে।

মোবাইলে ব্যাংকিং সেবা প্রদানকারীর কর ৩২.৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩৭ দশমিক ৫ শতাংশ করা হয়েছে।

ছোট পরিবর্তনের মধ্যে রয়েছে, কৃত্রিম ব্যাক্তি সত্তার কর হার ৩০ শতাংশ করা। বেসরকারি বিশ^বিদ্যালয়, মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজ ও তথ্য ও প্রযুক্তিখাতের কলেজ সমূহকে ১৫ শতাংশ করারোপ, সারচার্জ বৃদ্ধি, আয় না থাকলেও সম্পদের উপর সারচার্জ বিলোপ, অর্থপরিশোধের ক্ষেত্রে ব্যাংক অথবা মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস বাধ্যতামূলক করা। ৫০ হাজার টাকার উপরে পেমেন্ট হলে ব্যাংক বা মোবাইলের মাধ্যমে সম্পাদন করা বাধ্যতামূলক করা। ঠিকাদারির বিল ব্যাংকের মাধ্যমে গ্রহণ করা না হলে ৫০ শতাংশ অতিরিক্ত করারোপ, ২ লাখ টাকার উপরে সঞ্চয়পত্র খুলতে টিন, ই কমার্সকে উৎসে কর করকর্তনকারী হিসাবে অনুমোদন। তথ্য প্রযুক্তি ও মেইডইন বাংলাদেশ পণ্যে কর অবকাশ দেয়া হয়েছে। কৃষি শিল্পজাত সকল কারখানাকেও কর অবকাশ দেয়া হয়েছে। হাসপাতাল নির্মাণে কর অবকাশ দেয়া হয়েছে। ব্যাক্তিগত করে কোন ধরনের পরিবর্তন করা হয়নি।

ভ্যাটের ক্ষেত্রেও শিল্পের উপকরণ আমদানিতে ভ্যাট কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে। ভ্যাট ফাঁকির জরিমানাও কমানো হয়েছে।