শ্রীলঙ্কার সিরিজ জয়

যুগবার্তা ডেস্ক: জয়ের জন্য শেষ ওভারে শ্রীলঙ্কার দরকার ১৪ রান; হাতে ৩ উইকেট। আন্দ্রে টাইয়ের করা প্রথম বলেই উড়িয়ে মারতে গিয়ে মাইকেল ক্লিঞ্জারের হাতে ক্যাচ দেন নুয়ান কুলাসেকারা। দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান গুনারত্নে। তৃতীয় বলে ছক্কা হাঁকান তিনি।

পরের বলে গুনারত্নে এক রান নিলে লাসিথ মালিঙ্গা আসেন স্ট্রাইকে। তখন দুই বলে প্রয়োজন ৩ রান। মালিঙ্গা বল নষ্ট করেন নি। ওভারের পঞ্চম বলটা ঠেলে দিয়ে দ্রুতই এক রান নেন। শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে ২ উইকেটের রোমাঞ্চকর জয় এনে দেন গুনারত্নে। আর তাতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা ২-০ ব্যবধানে জিতে নেয় শ্রীলঙ্কা।

লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ৮৪* রান আসে গুনারত্নের ব্যাট থেকে। তার ৪৬ বলে ঝড়ো ইনিংসটা সমৃদ্ধ ৬টি চার ও ৫টি ছক্কায়। চামারা কাপুগেদারার ব্যাট থেকে আসে ৩২ রান। অধিনায়ক উপল থারাঙ্গা এই ম্যাচেও ব্যর্থ; করেছেন মোটে ৪ রান। অস্ট্রেলিয়ার পক্ষে তিনটি উইকেট লাভ করেছেন আন্দ্রে টাই। দুটি উইকেট নিয়েছেন জেমস ফকনার।

এর আগে মাইকেল ক্লিঞ্জার ও ময়েজেস হেনরিকসের ব্যাটে ভর করে ১৭৩ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ভিক্টোরিয়ায় টস হেরে প্রথমে ব্যাট করতে নামা অসি শিবিরে প্রথম আঘাত হানেন বান্দারা। অসি অধিনায়ক অ্যারোন ফিঞ্চকে (১২) প্যাভিলিয়নে ফেরান তিনি। দ্বিতীয় উইকেটে সেই ধকল সামলে ওঠে অসিরা। মাইকেল ক্লিঞ্জার ও বেন ডানক গড়েন ৪৫ রানের জুটি।

তবে তৃতীয় উইকেটে ক্লিঞ্জার ও ময়েজেস হেনরিকের ৫০ রানের জুটিই অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ। ৪৩ রান করেছেন ক্লিঞ্জার। আর ফিফটির দেয়া পেয়েছেন হেনরিকস; খেলেছেন ৩৭ বলে দুটি চার ও দুটি ছক্কায় ৫৬ রানের ইনিংস। বাকিরা অবশ্য দুই অঙ্কই ছুঁতে পারেননি।

৪ ওভারে ৩১ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন কুলাসেকারা। সমসংখ্যক ওভারে সমান রান দিয়ে ২ উইকেট ঝুড়িতে জমা করেছেন লাসিথ মালিঙ্গা। বান্দারাও নিয়েছেন দুই উইকেট। একটি করে উইকেট লাভ করেছেন সেকুগে প্রসন্ন ও অ্যাসেলা গুনারত্নে।