শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ

যুগবার্তা ডেস্কঃ ভার্চুয়াল নীট ও এম.এ.সি.কে. শার্টস কারখানা খুলে দেয়া, অল-ওয়েদার ফ্যাশন্স লিঃ-কে ঝুঁকি মুক্ত করা এবং ফ্রেন্ডস ষ্টাইলের ইউনিয়ন কর্মকর্তাদের কারখানায় পূনর্বহালের দাবীতে
শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেছেন।
জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও ইউনিয়ন নেতৃবৃন্দসহ ৪ টি গার্মেন্টস কারখানার শ্রমিকরা
মাননীয় শ্রম প্রতিমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদানের পূর্বে আজ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক গার্মেন্টস শ্রমিক সমাবেশ থেকে এই আহবান জানানো হয়।
ফেডারেশনের সভাপতি আমিরুল হক্ আমিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক ফেডারেশনের কার্যনির্বাহী সভাপতি, এবং শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সমন্বয়কারী জনাব কামরুল আহসান। এছাড়া আরও বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মিস্ শাফিয়া পারভীন, কেন্দ্রীয় নেতা মোঃ ফারুক খান, মিসেস আরিফা আক্তার, মোঃ কবির হোসেন, মোঃ রফিক, নাসিমা আক্তার, মোঃ ফরিদুল ইসলাম, মোঃ কাসেম প্রমুখ ।
সমাবেশে সংহতি বক্তব্য রাখেন ইন্ডাষ্ট্রিঅল-বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) সেক্রেটারী জেনারেল জনাব কুতুব উদ্দিন আহম্মেদ এবং কেন্দ্রীয় নেতা বদরুদ্দোজ্জা নিজাম, তৌহিদুর রহমান, সালাউদ্দিন স্বপন, বাবুল আক্তার, নুরুল ইসলাম, হেদায়েতুল ইসলাম, রুহুল আমিন, শহীদুল্লা বাদল , নাহিদুল হাসান নয়ন ও কামরুল হাসান।
বক্তারা অভিযোগ করে বলেন, কতিপয় কারখানা মালিক শ্রমিকদের ইউনিয়ন রেজিষ্ট্রেশন পাওয়ার পর ইউনিয়ন ধ্বংসের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। তারা (মালিকরা) কারখানা বন্ধ, লে-অফ, সাময়িক বন্ধ, ইউনিয়ন নেতৃবন্দ ও সক্রিয় সদস্যদের চাকুরীচ্যুত এবং শ্রমিক নির্যাতন সহ নানা বে-আইনী কার্যকলাপে লিপ্ত হয়েছে। এ সমস্ত কার্যকলাপ বাংলাদেশ শ্রম আইন ও সংবিধানের পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ।
বক্তারা আরও বলেন, এ সকল কারখানা সমূহের মধ্যে কিছু কারখানার মালিকদের অপকর্ম ইতোমধ্যে আমরা সরকারের গোচরে এনেছি। তারা বে-আইনী তৎপরতায় লিপ্ত এই মালিকদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করে ৪টি কারখানার শ্রমিকদের জীবন -জীবিকা সমস্যা মুক্ত করার ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।
সমাবেশ শেষে ফেডাশেনের সাধারণ সম্পাদক মিস শাফিয়া পারভীন এর নেতৃত্বে মিসেস আরিফা আক্তার, মোঃ রফিকুল ইসলাম রফিক, মোঃ কাসেম, সুলতানা আক্তার, আয়শা বেগম, রিমা সহ ৭ জন প্রতিনিধি স্মারকলিপি পেশ করেন।