শ্রম আইন নয়, আইএলও কনভেনশন অনুযায়ী ক্ষতিপূরণ দাবী

যুগবার্তা ডেস্কঃ ট্যাম্পাকো ফয়েলস লিঃ নিহত আহতদের প্রতি সমবেদনা, উপযুক্ত ক্ষতিপূরণ, দায়ী সকলের বিচার ও শাস্তি এবং সকল শ্রমিকের জন্য নিরাপদ কর্মসংস্থানের দাবিতে জাতীয় শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ বিল্ডিং কনস্ট্রাকশন ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, জাতীয় দোকান কর্মচারী ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর উদ্যোগে আজ রবিবার সকালে রাজধানী ঢাকায় এক কালো পতাকা শোক র‌্যালী অনুষ্ঠিত হয়। জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে র‌্যালী শুরু হয়ে হাইকোর্ট, তোপখানা রোড, পল্টন প্রদক্ষিন করে তোপখানা রোডে এসে শেষ হয়। র‌্যালীতে শতাধিক শ্রমিক কালো পতাকা হাতে অঃশ গ্রহণ করে।
র‌্যালী শুরুর আগে প্রেস ক্লাবের সামনে জাতীয় শ্রমিক ফেডারেশনের কার্যনির্বাহী সভাপতি শ্রমিক নেতা কামরূল আহসানের সভাপতিত্বে মূল বক্তব্য রাখেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হ্ক আমিন। সমাবেশে ৭ টি ফেডারেশনের পক্ষে আরো বক্তব্য রাখেন সর্বজনাব ইঞ্জিনিয়ার মুক্তার হোসেন, এম দোলোয়ার হোসেন, মোঃ রফিকুল ইসলাম বাবুল, কামরুল হাসান, শাফিয়া পারভীন প্রমূখ নেতৃবৃন্দ।
উল্লেখ্য টঙ্গীর ট্যাম্পাকো ফয়েলস লিঃ এ ভয়াবহ অগ্নিকান্ডে ৩৪ জন শ্রমিক নিহত, ১০ জন নিখোজ এবং শতাধিক শ্রমিক আহত হয়। নিহত এবং নিখোজের সংখ্যা আরো বৃদ্ধি হওয়ার আশংকা রয়েছে। আরো উল্লেখ্য যে টঙ্গীর এই ট্যাম্পাকো ফয়েলস লিঃ কারখানা হতে নেসলে বাংলাদেশ, বৃটিশ আমেরিকান টোবাকোসহ প্রায় ৩১ টি দেশী বিদেশী কোম্পানী ফয়েলসসহ অন্যান্য উপাদান ক্রয় করতো অগ্নিকান্ড এবং ক্ষতিপূরণের দায়ভার থেকে এরাও মুক্ত নয়।