শ্রদ্ধা জানিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে জাতি

117

যুগবার্তা ডেস্কঃ শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধা জানিয়ে জাতি স্মরণ করছে তার শ্রেষ্ঠ সন্তানদের। রাত বারোটা এক মিনিটে রায়েরবাজারের বুদ্ধিজীবী স্মৃতিসৌধসহ বিভিন্ন স্মৃতি স্থাপনায় মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে শ্রদ্ধা জানিয়ে শুরু হয় দিবসের আনুষ্ঠানিকতা।
বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রহরে রায়েরবাজারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসেন হাজারো মানুষ। স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামী লীগ,জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল, কমিউনিষ্ট পার্টি,বাসদ, গনতন্ত্রী পার্টি, সম্যবাদী দল ও সর্বস্তরের মানুষ মোমবাতি জ্বালিয়ে স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধের সময় পাক-হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের হাতে নিহত বুদ্ধিজীবীদের।
এ সময় একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের আলোকচিত্রের সামনে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংস্কৃতিকর্মীরা। ৭১-এর ১৪ ডিসেম্বর নিহত বুদ্ধিজীবীদের অনেকেই ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে মোমবাতি প্রজ্বলন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বুদ্ধিজীবী হত্যাকান্ডে জড়িত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদন্ড কার্যকর হওয়ায় স্বস্তি প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকরা।