শোষণ যত তীব্র হচ্ছে লেনিন তত প্রাসঙ্গিক হয়ে উঠছে-মেনন

49

যুগবার্তা ডেস্কঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, সাম্রাজ্যবাদী শোষণ যত তীব্র হচ্ছে কমরেড ভ্লাদিমির ইলিচ লেনিন আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠছে। তাই আজ পাশ্চাত্য, আফ্রো-এশিয়া ও ল্যাটিন আমেরিকাসহ সারা দুনিয়ায় ‘দুনিয়া কাঁপানো দশদিনের’ কথা উচ্চারিত হচ্ছে এবং লেনিন পঠিত হচ্ছে।
তিনি বলেন, পৃথিবীর দেশে দেশে আজও সা¤্রাজ্যবাদী শোষণে মানুষ জর্জরিত, পুঁজিবাদী লুন্ঠন তাদের জীবন দুর্বিসহ, বৈষম্য বঞ্চনা আর বিভেদের বিষবৃক্ষ যখন সমাজে শেকড় গেড়েছে এবং এর প্রতিবাদে মুক্তিকামী জনতা সাম্য-সমতার বাণী নিয়ে পৃথিবীর সর্বত্র সংগঠিত হচ্ছে। ষাটের দশকে সমাজতান্ত্রিক আন্দোলনের উত্থান ঘটেছিলো তরুণ প্রজন্মের এর পতাকাতলে সমবেত হওয়ার মধ্যদিয়ে, আজও মানব মুক্তির লড়াইকে বেগবান করতে নতুন প্রজন্মকে সমাজতন্ত্রের পথে উদ্বুদ্ধ করতে হবে, বোঝাতে হবে মার্কসবাদ-লেনিনবাদ কেবল একটি দর্শন নয় এটি একটি বিজ্ঞানসম্মত মতবাদ। সামজ পরিবর্তনে এর বিকল্প কোন পথ নেই।
মন্ত্রী শনিবরি সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল) আয়োজিত সমাজতান্ত্রিক বিপ্লবের নায়ক কমরেড লেনিনের ১৪৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলিপ বড়ুয়ার সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ন্যাপের সাধারণ সম্পাদক এড. এনামুল হক প্রমুখ।

এদিকে ‘লেনিন দিবস’ উপলক্ষে আজ বিকেলে রাজধানীর তোপখানা রোডস্থ দলীয় কার্যালয়ে বাংলাদেশের ওয়ার্কাস পার্টির উদ্যোগে এক আলোচনা সভা পলিটব্যুরো সদস্য কমরেড নূর আহমেদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ও ওয়ার্কাস পার্টি সভাপতি রাশেদ খান মেনন এমপি। সভায় ‘সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রাম ও কমরেড লেনিন’ নিবন্ধ পাঠ করেন শরীফ শমসির।