শেবাচিমে ওষুধ কোম্পানির প্রতিনিধিদের ব্যাগ জব্দ

বরিশাল অফিস: ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধিদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে রোগী এবং চিকিৎসকেরা। যখন তখন হাসপাতালে প্রবেশ করে রোগীদের চিকিৎসার ব্যবস্থাপত্র নিয়ে টানা হেচরার অভিযোগের প্রেক্ষিতে বুধবার বেলা সাড়ে এগারোটায় হাসপাতালের প্রতিটি বহিঃর্বিভাগ ও ওয়ার্ডগুলোতে সাড়াশি অভিযান পরিচালনা করে হাসপাতাল কর্তৃপক্ষ। এসময় ওষুধ কোম্পানির প্রতিনিধিদের প্রায় অর্ধশতাধিক ব্যাগ জব্দ করা হয়।

হাসপাতালের পরিচালক ডাঃ এসএম সিরাজুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। হাসপাতালের চতুর্থ শ্রেণি কর্মচারী কল্যান সমিতির সভাপতি মোদাচ্ছের আলী কবিরজানান, সকাল থেকে গভীর রাত পর্যন্ত রোগী সংশ্লিষ্ট হাসপাতালের প্রতিটি বিভাগ দখল করে রাখে বিভিন্ন ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধিরা।

রোগী দেখার সময় চিকিৎসকদের কাছে গিয়ে তাদের নির্দিষ্ট কোম্পানির ওষুধ লেখার জন্য চিকিৎসকদের অনুনয় বিনয়সহ চিকিৎসকদের উপঢৌকনও দেয়া হয়। এছাড়াও চিকিৎসকের চেম্বার থেকে রোগীরা ফেরার পথে ব্যবস্থাপত্র নিয়েও টানা হেচড়া করে কোম্পানির প্রতিনিধিরা।

হাসপাতালের পরিচালক ডাঃ এসএম সিরাজুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, কোম্পানির প্রতিনিধিদের হাসপাতালে চিকিৎসকদের ভিজিট করার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেয়া হয়েছে। কিন্তু তার পরেও তারা সকাল থেকে গভীর রাত পর্যন্ত হাসপাতালে ভীড় জমায়। এতে রোগী এবং চিকিৎসকদের ভোগান্তিতে পরতে হয়। ফলে বুধবার ঘন্টাব্যাপী অভিযান চালিয়ে প্রায় অর্ধশতাধিক ওষুধ কোম্পানির প্রতিনিধিদের ব্যাগ জব্দ করা হয়েছে।