শিশুর গয়না, প্রসাধনীতে অ্যালার্জি

56

শখ করে অনেকে শিশুর জন্য আনেন কানের দুল বা হাতের ব্রেসলেট, নানা গয়নায় সাজান ছোট্ট সোনামণিকে। কিন্তু বাচ্চা যে তীব্র কান্না শুরু করে দিয়েছে। কান বা হাত লাল হয়ে ফুলে একাকার। এমন বিপত্তি ঘটতে পারে। নির্দিষ্ট কিছু বস্তুর প্রতি ত্বকের অতি সংবেদনশীলতার কারণে এমনটি হয়। একে বলে কন্টাক্ট ডারমাটাইটিস। এ ক্ষেত্রে কেউ কেউ বাচ্চাকে আর কখনোই গয়না পরান না। তাঁদের ধারণা, গয়না পরলে আবারও এমনটি হবে। তা কিন্তু নয়। কিছু গয়নার নির্দিষ্ট কিছু উপাদানের কারণেই এমনটি হয়। তাই কারও রুপার গয়নায় সমস্যা হলে, সোনার গয়না পরিয়ে দেখতে পারেন।
অনেক বাচ্চার আবার জামার নিকেলের বোতাম থেকেও অ্যালার্জি হয়। কারও প্রসাধনী বা মেকআপে অ্যালার্জি। এমনকি বেবি লোশন বা বেবি পাউডার দিলেও কারও চুলকানি বা র্যাশ হয়। এসব অ্যালার্জির প্রতিক্রিয়া খুব অল্প এবং তেমন গুরুতর কিছু নয়, তবে যাঁদের পরিবারে হাঁপানিসহ নানা রকম অ্যালার্জির ইতিহাস আছে, তাঁদের একটু সাবধান হতে হবে। এ জন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।
অ্যালার্জির প্রতিক্রিয়ায় কী করবেন
১. যে উপাদানের কারণে অ্যালার্জি, তা সরিয়ে ফেলুন। (প্রসাধনী উঠিয়ে ফেলুন বা গয়না খুলে ফেলুন)
২. জায়গাটা বেশি পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। ডেটল বা স্যাভলন ব্যবহার করবেন না।
৩. চুলকানি হলে নখ দিয়ে না চুলকিয়ে অ্যান্টিহিস্টামিন সিরাপ খাওয়াতে পারেন।
ভবিষ্যতের জন্য করণীয়
প্রসাধনী কেনার আগে মেয়াদোত্তীর্ণের তারিখ দেখে নিন। ভালো ব্র্যান্ডের প্রসাধনী বিশ্বস্ত দোকান থেকে কিনুন, যেন নকল না হয়। গয়না বা অন্য যেকোনো কিছু কিনে এনে আগে অ্যান্টিসেপটিক লিকুইড দিয়ে মুছে তারপর বাচ্চাকে পরান। এরপরও অ্যালার্জি হলে তা সরিয়ে ফেলুন। একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. আবু সাঈদ
শিশু বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল