Home রাজনীতি লকডাউনের আগে দরিদ্র-মধ্যবিত্তদের জন্য রেশনিং চালু করুন–লেবার পার্টি

লকডাউনের আগে দরিদ্র-মধ্যবিত্তদের জন্য রেশনিং চালু করুন–লেবার পার্টি

53

ডেস্ক রিপোর্ট: করোনার তৃতীয় ঢেউ মোকাবেলায় কঠোর লকডাউনের আগে বেকার, কর্মহীন, দরিদ্র থেকে শুরু করে মধ্যবিত্ত শ্রেণির মানুষের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়ে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান বলেছেন, করোনা মোকাবিলায় প্রস্তুতিহীন অপরিকল্পিত লকডাউনে প্রত্যাশিত ফল আসবে না। অবিলম্বে শ্রমজীবী ও দিনমজুরদের মধ্যে খাবার সরবরাহ, নগদ অর্থ পৌঁছানো, টিসিবি’র আওতায় স্বল্পমূল্যে খাদ্য প্রদান, দুর্যোগকালীন রেশনিং ব্যবস্থা এবং আত্ম কর্মসংস্থানের ব্যবস্থা নিতে হবে।

আজ (রবিবার) এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, কঠোর বা নরম যে লকডাউনই দেন না কেন ঘরে ঘরে খাবার পৌঁছানোর ব্যবস্থা ছাড়া কোন ঘোষণায়ই কাজ হবে না। ইউরোপ-আমেরিকার মত হাজার হাজার ডলার-ইউরো না হোক অন্তত প্রত্যেক নাগরিকের হাতে মাসিক ২০ হাজার টাকা নগদ সহায়তা পৌঁছে দিন। পেটে দিলে পিঠে সইতে পারে। জনগনকে ক্ষুধার্থ রেখে লকডাউন কার্যকর হবে না বরং বুমেরাং হবে।

নেতৃদ্বয় বলেন, করোনাকালে কাজ হারিয়ে লক্ষ লক্ষ মানুষ বেকার ও কর্মহীন হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধিতে পুড়ে যাচ্ছে মানুষের সঞ্চয়ের স্বপ্ন। তাই মানুষের বিপদ থেকে উত্তরণ দুঃসাধ্য হয়ে পড়েছে। তাই নিম্ন মধ্যবিত্ত থেকে হতদরিদ্র মানুষকে রেশনিং ব্যবস্থার আওতায় আনতে হবে। গণপরিবহনের ভাড়া বৃদ্ধি প্রত্যাহার এবং টিসিবির পণ্যের অবাধ সরবরাহ নিশ্চিত করন, কালোবাজারী মুনাফা লোভি সিন্ডিকেট রোধ করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি ঠেকানোর আহবান জানান।