রেলওয়ের জন্য ইন্দোনেশিয়া থেকে বগি আসছে জাহাজে

58

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ রেলওয়ে ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত ট্রেন নির্মাতা প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা আপি (ইনকা) থেকে যাত্রীবাহী ট্রেনের ১৫০টি বগি কিনেছে। দেশটির পূর্ব জাভার মাদিয়ানের এই প্রতিষ্ঠান তাদের প্রথম রপ্তানির চালান হিসেবে ১৫টি বগি বাংলাদেশের উদ্দেশে পাঠিয়েছে। এই চালান নিয়ে একটি জাহাজ গত বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার সুরাবায়ার তানজুং পেরাক বন্দর ছেড়েছে বলে ইন্দোনেয়িশা থেকে বাংলাদেশ দূতাবাসের একটি সূত্র জানায়।
বাংলাদেশ রেলওয়ে চলতি বছরের আগস্টের মধ্যে ১৫০টি বগি পেতে সাত কোটি ৩০ লাখ ডলারের ক্রয়াদেশ দিয়েছে ইনকা-কে। এরই অংশ হিসেবে এই চালান পাঠানো হয়েছে।
ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী বামব্যাং ব্রদজোনেগোরো এই ব্যাপারে বলেছেন, ইন্দোনেশিয়া যেসব দেশে সচরাচর রপ্তানি করে সেখানে পণ্য চাহিদা কমেছে। রপ্তানি বাড়ানোর কৌশল হিসেবে ট্রেন রপ্তানি করা হচ্ছে। ইনকা প্রথমবারের মতো ট্রেন রপ্তানি করছে।
চীনের ট্রেন নির্মাতা কোম্পানিকে হারিয়ে বাংলাদেশের টেন্ডার পেয়েছে ইন্দোনেশিয়ার কোম্পানি ইনকা। এ জন্য দেশটির এক্সিম ব্যাংক থেকে দুই কোটি ২৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার ঋণ সুবিধা নেয় কোম্পানিটি।
ট্রেন রপ্তানির প্রথম চালান পাঠানোর পর এক পতিক্রিয়ায় ইনকার প্রেসিডেন্ট আগুস এইচ পুরনোমো বলেন, ‘এই রপ্তানি আদেশ পাওয়ার পর আন্তর্জাতিক পরিসরে দরপত্র প্রতিযোগিতার জন্য আমাদের আত্মবিশ্বাস আরো বেড়েছে। এপ্রিল মাসে বাংলাদেশ থেকে আরো ২৬৪টি বগির ক্রয়াদেশ পাওয়া যাবে বলে আশা করছি। তবে চীনের সাথে প্রতিযোগিতায় পারতে হলে আরো বেশি অর্থায়ন প্রয়োজন।’