রিশার খুনিকে ধরতে ১০ঘন্টার আল্টিমেটামঃ বুধবার সারাদেশে মানববন্ধন

যুগবার্তা ডেস্কঃ আগামী ১০ ঘন্টার মধ্যে রিশার খুনি ওবায়েদ কে গ্রেপ্তার ও বিচারের আল্টিমেটাম দিয়ে রাজপথ থেকে অবরোধ তুলে নিয়েছে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।একই সাথে আগামী ৩১ আগস্ট বুধবার সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষনা দিয়েছে।
এর আগে হাজারো শিক্ষার্থীর আন্দোলনের মুখে অবিলম্বে রিশার খুনিকে গ্রেপ্তার ও বিচারের আশ্বাস দিয়েছেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। উইলসের শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একত্মতা প্রকাশ করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার ও নটরডেম কলেজের শিক্ষার্থীরাও।শিক্ষার্থীদের আন্দোলনের সাথে আছেন উইলসের শিক্ষকরাও।
গত ২৪ আগস্ট দুপুর পৌনে বারোটায় রাজধানীর কাকরাইল ফুট ওভার ব্রিজের উপর ছুরিকাঘাতে মারাত্মক আহত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এ্যান্ড কলেজের ৮ম শ্রণির ছাত্রী সুরাইয়া আকতার রিশা শেষ পর্যন্ত ২৮ আগস্ট ঢাকা মেডিকাল কলেজ হাসপাতালে মারা যায়।এই খবর স্কুলে ছড়িয়ে পড়লে হাজার হাজার শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়ে।
রবিবারের মত আজ সোমবারও সকাল ১০ টা থেকে উইলস ক্যাম্পাসে আন্দোলন শুরু করে রিশার সহপাঠিরা।শিক্ষামন্ত্রী সেখানে আসলে শিক্ষার্থীরা প্রধান গেটেই তাকে ঘিরে ধরে রিশা হত্যার বিচার দাবি করে।শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা জানিয়ে প্রতিষ্ঠানের মাঠে দাঁড়িয়েই রিশার খুনিকে অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের আশ্বাস দেন মন্ত্রী।পরে তিনি মিলনায়তনে রিশার শোক সভায় যোগ দেন।
শোক সভায় রিশার বাবা রমজান আলী কান্নায় ভেঙ্গে পড়েন।তিনি প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে মেয়ে হত্যার বিচার দাবি করেন। শিক্ষামন্ত্রী নাহিদ বলেন-“আমি তোমাদের আন্দোলনের একজন কর্মী।আমারও দাবি অবিলম্বে রিশার খুনিকে গ্রেপ্তার করতে হবে এবং এই পশুর ফাঁসি দিতে হবে।আমি আশ্বাস দিচ্ছি রিশার হত্যাকারী যেখানেই লুকিয়ে থাকুক তাকে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনা হবে।”
শোকসভা চলাকালীন হাজার হাজার শিক্ষার্থী কাকরাইল মোড়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।প্রায় দুই ঘন্টা রাস্তা অবরোধের ফলে কাকরাইল মোড়ের চারপাশের রাস্তায় তীব্র যানজট সৃষ্টি হয়।পরে পুলিশের রমনা বিভাগের সহকারী কমিশনার শিবলী নোমান ৪৮ ঘন্টার মধ্যে রিশার খুনি ওবায়েদকে গ্রেপ্তারের আশ্বাস দিয়ে আন্দোলন স্থগিতের আহবান জানান।কিন্তু শিক্ষার্থীরা আগামী ১০ ঘন্টার মধ্যে ওবায়েদ কে গ্রেপ্তারের আল্টিমেটাম দিয়ে রাজপথ অবরোধ কর্মসূচি মঙ্গলবার দুপুর ১২ টা পর্যন্ত স্থগিত ঘোষণা করে। প্রতিষ্ঠানের একাদশ শ্রেণির ছাত্র মুনতাসির আহম্মেদ শিক্ষার্থীদের পক্ষে আগামী ৩১ আগস্ট সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠানে রিশা হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালনের আহবান জানিয়েছে।