রাষ্ট্রের অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনাকে সমুন্নত রাখা হবে-মেনন

যুগবার্তা ডেস্কঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, অন্যায়, অত্যাচার আর অসুন্দরকে পেছনে ফেলে সত্য, সুন্দর ও সাম্যের সমাজ সৃষ্টি জন্মাষ্টমীর মূল বাণী। শ্রীকৃষ্ণ যে ভাবে অত্যাচারী কংসকে দমন করে ঘৃণা বিদ্বেষ আর বিভেদের শেকড় সমাজে থেকে উৎপাটন করেছিলেন আজকেও একইভাবে যারা হত্যা সন্ত্রাস, আর জঙ্গীবাদের নামে সমাজে সাম্প্রদায়িকতা, ঘৃণা ছড়িয়ে সামাজিক সাম্য ধ্বংস করতে করতে চায় তাদেরকে পরাজিত করার জন্য ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।
তিনি বলেন, হাজার বছরের বাঙালী জতিসত্তা অসামম্প্রদায়িক চেতনার ধারক ও বাহক। ইসলাম ধর্মের গ্রন্থ আল কুরআন যেমন সব ধর্ম বিশ্বাসীদের সমঅধিকারের পাশাপাশি ধর্মের নামে কোন প্রকার বাড়াবাড়িকে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। তেমনি গীতার বাণীও অসাম্প্রদায়িক চেতনাজাত যা মুক্তবুদ্ধি সম্পন্ন মানুষ গঠনে সহায়ক। মহান মুক্তিযুদ্ধের অন্যতম অর্জন পবিত্র সংবিধানের মূল নীতিতেই অসাম্প্রদায়িকতাকে ধারণ করা হয়েছে। উগ্রবাদী গোষ্ঠির উন্মাদনাকে উৎপাটন করে রাষ্ট্রের অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনাকে সমুন্নত রাখা হবে।
তিনি আজ শুক্রবার বিকেলে আগারগাঁওয়ের বনভবনের অডিটোরিয়ামে জন্মাষ্টমিতে গীতার বেঁনেসাস আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সংগঠনের প্রতিষ্ঠাতা যুগাচার্য কৃষ্ণদাস জিসি বিশ্বাস জয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রোটারি অরুন্ধতী দাস প্রমুখ।