রাষ্ট্রপতি কাল ভুটান যাচ্ছেন

25

যুগবার্তা ডেস্কঃ চারদিনের সফরে ভুটান যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দেশটির রাজা জিগমে খেসার নামগায়েল ওয়াংকচুকের আমন্ত্রণে আগামীকাল শুক্রবার বিকালে দ্রুক এয়ারের একটি ফ্লাইটে রাষ্ট্রপতি ঢাকা ছাড়বেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব মো. জয়নাল আবেদীন।
তিনি বলেন, “রাষ্ট্রপতির এই সফরের মধ্য দিয়ে দ্বিপকক্ষীয় সম্পর্ক সংহত হওয়ার পাশাপাশি উপ-আঞ্চলিক সহায়তার ক্ষেত্র আরও সম্প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।”
প্রেস সচিব বলেন, “সফরে শনিবার রাষ্ট্রপতি ভুটানের রাজার সঙ্গে সাক্ষাৎ করবেন। একই দিন তিনি রাজার প্রাসাদ লিনকানা প্যালেসে রাজা ও রানির সঙ্গে নৈশভোজে অংশ নেবেন।”
এছাড়া আবদুল হামিদ ভুটানের চতুর্থ রাজা ও বর্তমান রাজার বাবা জিগমে সিংহে ওয়াংচুকের সঙ্গে সাক্ষাৎ করবেন বলেও জানান প্রেস সচিব।
সফরের সময় রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীরা থিম্পুর তাজ তাশি হোটেলে অবস্থান করবেন।
হোটেলই রোববার দেশটির প্রধানমন্ত্রী লিওনচেন শেরিং তোবগে আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। একই দিন থিম্পুর র‌য়্যাল ব্যাঙ্কুয়েট হলে আবদুল হামিদ তার সন্মানে দেওয়া ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশ নেবেন।
ওই দিন দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ ন্যাশনাল কাউন্সিলের চেয়ারপারসন সোনাম কিংগা এবং নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার লিওনপো জিগমে জাংপো, পররাষ্ট্রমন্ত্রী লিনওপো দামচো দরজি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন।
সোমবার রাষ্ট্রপতি ভুটান পার্লামেন্টের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন।
ভুটান সফরের সময় আবদুল হামিদ দেশটির দচুলা পাস, ‘বুদ্ধা ডোরডেনমা’সহ কয়েকটি ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন। আগামী ৪ জুলাই আবদুল হামিদের দেশে ফেরার কথা রয়েছে।